Health info

সর্দির ট্যাবলেট এর নাম কি

সর্দি হয়েছে কিনা সর্দির ট্যাবলেট এর নাম কি তা জানেন না? সর্দি হলে ওষুধ না খেলে নাক দিয়ে পানি পড়ার সমস্যার কারণে কোনো কাজ আমরা ঠিকভাবে করতে পারিনা। এই সমস্যা থেকে মুক্তি পেটে সর্দির ট্যাবলেট এর নাম জানতে হবে। এই পোস্টটি সম্পূর্ণ পড়লে সর্দির ঔষধের নাম কি তা জানতে পারবেন।

সর্দি এবং জ্বর সাধারণত আমাদের অনেকেরই হয়ে থাকে। অল্প একটু ঠান্ডা লাগলেই সর্দি এবং জ্বর হয়। জ্বর হওয়ার থেকে সর্দি অনেক সময় বেশি পরিমাণে হয়ে থাকে। সর্দি হলে সর্দির ট্যাবলেট খেলে অনেক দ্রুত সর্দি ঠিক হয়ে যায়। কিন্তু, সর্দির ট্যাবলেট এর নাম না জানার কারণে অনেকেই সর্দি নিয়ে থাকে এবং অন্য ওষুধ খায় যা আসলে কোনো কাজ করেনা।

তো চলুন, সর্দি হলে করণীয় কী, সর্দির ট্যাবলেট এর নাম কি, সর্দি হওয়া থেকে বেঁচে থাকার উপায় কী তা সম্পর্কে বিস্তারিত জেনে নেয়া যাক।

সর্দির ট্যাবলেট এর নাম কি

ডেসলর (Deslor), নিওসিলর (Neocilor), হিস্টালেক (Histalex), নাপা এক্সটেন্ড (Napa Extend), হিস্টাসিন (Histachin) সহ আরও অনেক সর্দির ট্যাবলেট রয়েছে যা সর্দি হলে খেতে হবে। সর্দি হলে নাক দিয়ে পানি পড়া সমস্যা দূর করতে উপরে উল্লেখ করে দেয়া এই ঔষধগুলো খেতে পারেন। এছাড়াও, সর্দি এবং জ্বর থাকলে প্যারাসিটামল জেনেরিক এর যেকোনো ঔষধ যেমন Ace, Napa খেতে পারেন।

জ্বর হলে অনেক সময় সর্দি হয়ে থাকে। কারও আবার জ্বর না হলেও সর্দি হয়। সর্দি হলে নাক দিয়ে পানি পড়া একটি কমন সমস্যা। এই সমস্যা দূর করতে ডাক্তারের পরামর্শ নিতে হয়। তবে ডাক্তাররা সর্দি হলে সাধারণত যেসব ওষুধ খেতে বলে থাকেন, এই ঔষধগুলো আমি ইতোমধ্যে উপরে উল্লেখ করে দিয়েছি। আপনার যদি সর্দির সমস্যা থাকে তাহলে এই ঔষধগুলো সেবন করতে পারেন।

সর্দি এবং জ্বর দুইটাই একসাথে হলে নাপা এক্সট্রা, এইস, এইস প্লাস, এইচ এক্সার সহ বিভিন্ন প্যারাসিটামল এর জেনেরিক ঔষধ খেতে পারেন। তবে, সর্দি হলে হিস্টাসিন (Histachin) বা ডেসলর (Deslor) এর মতো ঔষধ অনেক কার্যকরী।

সর্দির ঔষধ এর নাম কি

সর্দি হলে নাপা, এইস, হিস্টাসিন, হিস্টামিন, ডেসলর ইত্যাদি ওষুধ খেতে হবে। এই ঔষধগুলো খেলে অল্প সময়ের মাঝেই সর্দি দূর হয়ে যায়। সর্দি হলে নাক দিয়ে পানি পড়ে অনবরত যা এই ঔষধগুলো খেলেই দূর হয়ে যায়। আপনার যদি ঠান্ডা লাগার কারণে সর্দি হয়ে থাকে, তাহলে নাপা কিংবা এইস অথবা নাপা এক্সট্রা বা এইস প্লাস খাবেন এবং সঙ্গে একটি ডেসলর বা হিস্টাসিন খাবেন। তাহলে সর্দি দূর হয়ে যাবে। র

এছাড়াও, সর্দির সাথে যদি জ্বর থাকে তাহলে সর্দির পাশাপাশি জ্বর ঠিক হয়ে যাবে। যদি অতিরিক্ত জ্বর হয় এবং সর্দিও বেশি হয়ে থাকে, তাহলে ডাক্তারের শরণাপন্ন হন। কারণ, অতিরিক্ত জ্বর এবং সর্দি হলে এসব ঔষধ খেলে জ্বর এবং সর্দি কমবে না। সেক্ষেত্রে আপনাকে এন্টিবায়োটিক খেতে হবে। তবে, যেকোনো ঔষধ খাওয়ার পূর্বে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিতে হবে।

১০টি সর্দির ট্যাবলেট এর নাম

সর্দি হলে নিচে উল্লেখ করে দেয়া তালিকা থেকে যেকোনো একটি ঔষধ খেতে পারেন। নিচে ১০টি সর্দির ট্যাবলেট এর নাম উল্লেখ করে দিলাম। যে কারও সর্দি হলে এই ঔষধগুলো খেতে হবে। এছাড়া, যদি সর্দির সাথে জ্বর থাকে তাহলে এইস বা এইস প্লাস কিংবা এইস এক্সার খেতে পারেন।

  1. এইস প্লাস (Ace +)
  2. ফেক্সো (Fexo 60)
  3. মেটরিল ( Metril)
  4. ডেসলর (Dslor)
  5. নাপা এক্সটেন্ড (Napa Extend)
  6. হিস্টালেক (Histalex)
  7. নিওসিলর (Neocilor)
  8. ফিলামেক্স ( Flamex 400)
  9. হিস্টাসিন (Histachin)
  10. এন্টিবায়টিক (Antibiotic)

উপরের তালিকায় উল্লেখ করে দেয়া সর্দির ট্যাবলেটগুলো যেকোনো ফার্মেসির দোকান থেকে কিনতে পারবেন। তবে, যেকোনো ঔষধ খাওয়ার পূর্বে অবশ্যই ডাক্তারের সাথে পরামর্শ করতে হবে। ডাক্তাররা সাধারণত সর্দির ক্ষেত্রে যেসব ঔষধ খেতে পরামর্শ দেন, সেগুলোই এখানে উল্লেখ করে দেয়া হয়েছে।

বি:দ্র: ডাক্তারের পরামর্শ ছাড়া ওষুধ সেবন করবেন না। 

সর্দি হলে এন্টিবায়োটিক খাওয়া যাবে কি

সাধারণত অল্প একটু ঠান্ডা লাগলেই সর্দি হয়ে থাকে। সর্দি হলেই অনেকে ভাবেন যে এন্টিবায়োটিক খাবেন। এন্টিবায়োটিক কিন্তু যখন তখন খাওয়ার জিনিস নয়। এন্টিবায়োটিক খাওয়ার পূর্বে অবশ্যই ডাক্তারের সাথে পরামর্শ করতে হবে এবং ডাক্তার যদি এন্টিবায়োটিক খেতে বলেন, তবেই খেতে হবে। নিজে থেকে অল্প একটু সর্দি কিংবা অল্প জ্বর হলেই এন্টিবায়োটিক খাওয়া যাবেনা।

এছাড়াও, সর্দি হলে অনেকেই এন্টিবায়োটিক খান একটি কিংবা দুইটা। সর্দি ঠিক হলেই খাওয়া বন্ধ। ডাক্তার যখন এন্টিবায়োটিক খেতে বলেন, তখন এর পুরো একটি কোর্স অর্থাৎ ৫টি কিংবা ৭টি অথবা ১৫টি খেতে হবে। ডাক্তারের পরামর্শ ছাড়া যেখানে এন্টিবায়োটিক খাওয়া ঠিক না, সেখানে অনেকেই একটি বা দুইটি খেয়ে খাওয়া বন্ধ করে দেন। এতে করে রোগ ঠিক হলেও পরবর্তীতে অনেক সমস্যা হয়ে থাকে। তাই, হাল্কা সর্দি বা জ্বর হলেই এন্টিবায়োটিক খাওয়া যাবেনা ডাক্তারের পরামর্শ ছাড়া।

সর্দি হলে কি ওষুধ খাওয়া উচিত

সর্দি হলে অবশ্যই ওষুধ খেতে হবে। সর্দি হলে এইস প্লাস, নাপা, নাপা এক্সট্রা, হিস্টাসিন, হিস্টামিন, ডেসলর, হিস্টালেক, মেটরিল ইত্যাদি ওষুধের যেকোনো একটি খেতে হবে। এই ওষুধগুলো খেলে সর্দির সমস্যা দূর হয়ে যাবে। এছাড়াও, বেশি পরিমানে সর্দি হলে এবং সাথে জ্বর থাকলে এইস প্লাস বা নাপা এক্সট্রা খেতে পারেন। এগুলো জ্বরের পাশাপাশি সর্দি ঠিক করতে কাজ করবে। 

সর্দি হয় ঠান্ডা লাগার কারণে। আর সর্দি হেল অধিকাংশ ক্ষেত্রে জ্বরও হয়ে থাকে। এই দুইটি অসুখ একসাথে হলে অবশ্যই নাপা এক্সট্রা/নাপা/এইস/এইস প্লাস/ এর মাঝে যেকোনো একটি খেতে হবে এবং এর সাথে হিস্টাসিন/হিস্টামিন/ডেসলর/নিওসিলর/ফেক্সো/মেটরিল খেতে হবে। তাহলে জ্বর এবং সর্দি ঠিক হয়ে যাবে। 

সর্দির ট্যাবলেট এর নাম স্কয়ার

সর্দির ট্যাবলেট এর নাম কি জানতে চান এমন মানুষদের মাঝে অনেকেই চান স্কয়ার কোম্পানির ওষুধ খেতে। স্কয়ার এর ওষুধ খেতে চাইলে নিচে উল্লেখ করে দেয়া স্কয়ার কোম্পানির সর্দির ঔষধগুলো খেতে পারেন। এই ওষুধগুলো সর্দির জন্য অনেক কার্যকরী। 

  • Cefotil Plus
  • Cinaron Plus
  • Carva (75)
  • Cinaron
  • Cefotil (250)

উপরের তালিকায় উল্লেখ করে দেয়া ঔষধগুলো স্কয়ার কোম্পানির এবং এই ওষুধগুলো খেলে সর্দি থাকলে তা ঠিক হয়ে যাবে। সর্দির ক্ষেত্রে এই ওষুধগুলো অনেক কার্যকরী। তাই, আপনার সর্দি হলে যেকোনো একটি ওষুধ খেতে পারেন। 

বি:দ্র: ডাক্তারের পরামর্শ ছাড়া ওষুধ সেবন করবেন না। 

সর্দি কাশি হলে কি ওষুধ খাওয়া উচিত

সর্দি হলে কি ওষুধ খাওয়া উচিত তা ইতোমধ্যে উপরে উল্লেখ করে দিয়েছি। উপরে কয়েকটি সর্দির ওষুধের নাম কি তা উল্লেখ করে দিয়েছি। সর্দির পাশাপাশি যদি কাশি থাকে তাহলে Monas ট্যাবলেটটি খেতে পারেন। তাহলে সর্দি এবং কাশি দূর হয়ে যাবে। Monas ট্যাবলেটটি কাশির ওষুধ, তাই এটি খেলে গলা খুসখুসি, সর্দি কাশি, শুকনো কাশি দূর হয়ে যাবে। এছাড়া, সর্দির জন্য এইস/এইস প্লাস/নাপা/নাপা এক্সট্রা এবং হিস্টাসিন/হিস্টামিন/ডেসলর খেতে হবে। 

এই ওষুধগুলো খেলে সর্দি এবং কাশির সমস্যা থাকলে তা দূর হয়ে যাবে। সর্দি এবং কাশি একসাথে হলে দুইটি ওষুধই খেতে হবে। তবে, যদি শুধু সর্দি থাকে, তাহলে শুধুমাত্র সর্দির ওষুধ খেতে হবে। 

শেষ কথা

এই পোস্টে সর্দির ট্যাবলেট এর নাম কি এবং ১০টি সর্দির ট্যাবলেট এর নাম শেয়ার করেছি। সর্দি এবং জ্বর হলে সাধারণত ডাক্তাররা যেসব ওষুধ সেবন করতে বলেন, এমন ওষুধের একটি তালিকা উপরে উল্লেখ করে দিয়েছি। আপনার যদি সর্দি হয়ে থাকে, তবে যেকোনো একটি ওষুধ খেতে পারেন। তবে, যেকোনো ওষুধ খাওয়ার পূর্বে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিতে হবে।

Tag:

নাকের সর্দি দূর করার ট্যাবলেট

সর্দির ট্যাবলেট এর নাম স্কয়ার

সর্দির ঔষধ বাংলাদেশ

জ্বর সর্দি কাশির ঔষধের নাম

সর্দি হলে কি ওষুধ খাওয়া উচিত

ঠান্ডা জ্বরের ঔষধ নাম

ঠান্ডা লাগলে কি ওষুধ

ঠান্ডার এন্টিবায়োটিক ঔষধের নাম

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button