Health info

নরমেনস ট্যাবলেট খাওয়ার কতদিন পর মাসিক হয় বিস্তারিত জানুন

নরমেনস ট্যাবলেট খাওয়ার কতদিন পর মাসিক হয় এই বিষয়টি অনেকেই জানতে চান। আপনিও যদি মাসিক হওয়ার সমস্যায় ভুগে থাকেন, তাহলে এই প্রশ্নটির উত্তর জানা আবশ্যক। আজকের এই পোস্টে আপনাদের সাথে নরমেনস ট্যাবলেট নিয়ে কিছু গুরুত্বপূর্ণ তথ্য শেয়ার করবো।

এছাড়াও, যাদের মাসিক ঠিকভাবে হয়না বা আগে ঠিক সময়মতো মাসিক হলেও এখন কোনো সমস্যার কারণে মাসিক ঠিকভাবে হচ্ছে না, তাদের জন্য এই পোস্টটি অনেক গুরুত্বপূর্ণ হতে চলেছে। তো চলুন, নরমেনস ট্যাবলেট খাওয়ার কতদিন পর মাসিক হয় এই প্রশ্নটির উত্তর জেনে নেয়া যাক।

নরমেনস ট্যাবলেট খাওয়ার কতদিন পর মাসিক হয়

নরমেনস ট্যাবলেট মাসিকের পূর্বে নারীদের মধ্যে দেখা দেওয়া বিভিন্ন উপসর্গ থেকে মুক্তি দিতে সাহায্য করে। মাসিক শুরুর ৭-১০ দিন আগে থেকে অনেক নারী শারীরিক ও মানসিক বিভিন্ন সমস্যায় ভোগেন। এর মধ্যে রয়েছে শরীরে পানি ধারণ, মাইগ্রেন, মাথাব্যথা, স্তনের অস্বস্থি, হৃদস্পন্দন বেড়ে যাওয়া এবং মানসিক অস্থিরতা। নরমেনস ট্যাবলেট এই সকল সমস্যা দূর করে মাসিকের সময়কালকে আরামদায়ক করে তোলে।

নরমেনস ট্যাবলেট খাওয়ার কতদিন পর মাসিক হয় ,মাসিক শুরুর ১৯তম-২৬তম দিন পর্যন্ত প্রতিদিন ২-৩টি নরমেনস ট্যাবলেট সেবন করলে উপরে উল্লেখিত উপসর্গগুলো থেকে মুক্তি পাওয়া সম্ভব। তবে, এই ট্যাবলেটটি সেবন করার পূর্বে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিতে হবে। কারণ, ডাক্তার শরীর চেকআপ করে সঠিক ওষুধ এবং সঠিক ডোজ দিতে পারবেন। আপনার মাসিকের সমস্যা হলে সরাসরি নরমেনস ট্যাবলেট কিনে না খেয়ে প্রথমে ডাক্তারের সাথে পরামর্শ করুন।

নরমেনস ট্যাবলেট খাওয়ার নিয়ম

নরমেনস ট্যাবলেট মাসিকের পূর্বে দেখা দেওয়া বিভিন্ন অস্বস্তি থেকে মুক্তি পেতে সাহায্য করে। মাসিক শুরুর ১৯তম দিন থেকে ২৬তম দিন পর্যন্ত প্রতিদিন ২-৩টি ট্যাবলেট সেবন করলে এই উপকারিতাগুলো পাওয়া সম্ভব।

ট্যাবলেটগুলো সকাল, দুপুর এবং রাতের খাবারের সাথে ১টি করে অথবা একসাথে ৩টি সেবন করা যেতে পারে। নিয়মিত সেবনের মাধ্যমে মাসিকের পূর্বে দেখা দেওয়া শরীরে পানি ধারণ, মাইগ্রেন, মাথাব্যথা, স্তনের অস্বস্থি, হৃদস্পন্দন বেড়ে যাওয়া এবং মানসিক অস্থিরতা দূর হবে।

মনে রাখবেন, নরমেনস ট্যাবলেট সেবনের পূর্বে অবশ্যই একজন ডাক্তারের সাথে পরামর্শ করতে হবে। ডাক্তার আপনার শারীরিক অবস্থা বিবেচনা করে ট্যাবলেট সেবনের সঠিক মাত্রা ও সময়কাল নির্ধারণ করে দেবেন। ডাক্তারের সাথে পরামর্শ না করে ট্যাবলেট সেবন করলে শরীরে বিভিন্ন পার্শ্ব-প্রতিক্রিয়া দেখা দিতে পারে।

নরমেন্স কতদিন খেতে হয়

মাসিক শুরুর ২-৩ দিন পূর্বে থেকে শুরু করে মাসিক শেষ হওয়ার ২-৩ দিন পর্যন্ত নরমেন্স ট্যাবলেট খাওয়া উচিত। তবে, মাসিক পিরিয়ডের ১৯-২৬ তম দিন পর্যন্ত ট্যাবলেটটি সেবন করলে সর্বোচ্চ উপকারিতা পাওয়া যায়। আপনার মাসিক যতদিন স্থায়ী হয়, ততদিন পর্যন্ত এই ট্যাবলেট খেতে পারেন। তবে, পিরিয়ড চলাকালীন ব্যাথা প্রশমনের জন্য অতিরিক্ত পরিমাণে নরমেনস ট্যাবলেট খাওয়া যাবেনা। এতে করে বিভিন্ন পার্শ্ব-প্রতিক্রিয়া দেখা দিতে পারে।

নরমেনস ট্যাবলেট খাওয়ার কতদিন পর মাসিক হয়

নরমেনস ট্যাবলেট খাওয়ার কতদিন পর মাসিক হয় ,নরমেনস ট্যাবলেট খাওয়ার ২১ দিন পর মাসিক শুরু হয়। একটানা ২১ দিন পর্যন্ত নরমেনস ট্যাবলেট খাওয়ার পর মাসিক শুরু হলে ১ সপ্তাহ এই ট্যাবলেট খাওয়া বন্ধ রাখতে হয়। এরপর, আবারও এক সপ্তাহ পর নরমেনস ট্যাবলেট খেতে হয়। যাদের মাসিকের সমস্যা হয়, মাসিক হওয়ার পর পেট ব্যাথা, স্তন ব্যথা সহ বিভিন্ন রকম সমস্যা দেখা দেয়, তারা মাসিক শুরুর ২১ দিন পর্যন্ত এই ট্যাবলেট সেবন করতে পারেন।

নরমেন্স ট্যাবলেট সেবন করার পূর্বে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিয়ে তবেই সেবন করবেন। এতে করে ডাক্তার আপনার শরীর চেকআপ করে কতদিন নরমেন্স ট্যাবলেট সেবন করতে হবে এবং দিনে কতবার খেতে হবে এসবকিছু প্রেসক্রিপশনে লিখে দিবেন। ডাক্তারের পরামর্শ ছাড়া একা একা এই ট্যাবলেট অধিক পরিমাণে সেবন করলে বিভিন্ন পার্শ্ব-প্রতিক্রিয়া দেখা দেয়ার পাশাপাশি স্থায়ীভাবে যেকোনো ক্ষতির সম্মুখীন হতে হবে।

নরমেন্স ট্যাবলেট খাওয়া কালিন সহবাস করলে কি বাচ্চা হয়

নরমেন্স ট্যাবলেট মাসিকের পূর্বে দেখা দেওয়া বিভিন্ন অস্বস্তি দূর করতে সাহায্য করে। অনেকে ভুলভাবে এটিকে জন্ম নিয়ন্ত্রণের ওষুধ মনে করেন। স্পষ্ট করে বলা হচ্ছে, নরমেন্স ট্যাবলেট জন্ম বিরতির জন্য ব্যবহার করা উচিত নয়। এই ট্যাবলেট সেবনের সময় অনিরাপদ যৌন সম্পর্ক করলে গর্ভবতী হওয়ার সম্ভাবনা অত্যন্ত বেশি।

অনেকেই নরমেনস ট্যাবলেটকে ভুল করে জন্ম-বিরতির ঔষধ মনে করে সেবন করে থাকেন। এতে করে, অনিরাপদ সহবাস করলে বাচ্চা হওয়ার সম্ভাবনা থাকে শতভাগ। এই ট্যাবলেটটি সেবন করা হয় পিরিয়ড চলাকালীন হওয়া বিভিন্ন সমস্যা যেমন মাথা ব্যাথা, পেট ব্যাথা, স্তন ব্যাথা সহ বিভিন্ন সমস্যা থেকে পরিত্রাণ পেতে। তাই, এই ওষুধটিকে জন্ম বিরতির ওষুধ মনে না করে ব্যাথানাশক হিসেবেই সেবন করতে হবে।

তবে, আপনি যদি জন্ম বিরতির জন্য ওষুধ খুঁজে থাকেন, তাহলে ফার্মেসি থেকে অনেক পিল কিনতে পারবেন। জন্ম বিরতির জন্য কয়েকটি পদ্ধতি অবলম্বন করা গেলেও অনেকেই জন্ম বিরতির পিল খেতে চান। তারা চাইলে ফেমিকন, ফেমিপিল, নোরিক্স সহ বিভিন্ন ধরনের পিল খেতে পারেন। তবে, এসব পিল খেলে আপনার পিরিয়ড এর ব্যাথা কমবে না। এগুলো শুধু জন্ম বিরতির পিল হিসেবেই কাজ করবে। নরমেনস ট্যাবলেট খাওয়ার কতদিন পর মাসিক হয়

তাই, আপনি ঠিক কী কারণে একটি পিল খেতে চাচ্ছেন তা নির্ধারণ করুন। যদি জন্ম বিরতির জন্য পিল খেতে চান, তাহলে উপরে উল্লেখ করে দেয়া পিলগুলো ক্রয় করে খেতে পারেন। তবে, এক্ষেত্রেও ডাক্তারের সাথে পূর্ব পরামর্শ করে নেয়া উত্তম। এতে করে পরবর্তীতে গর্ভধারণে আর কোনো সমস্যার সম্মুখীন হতে হবেনা। তবে, আপনি যদি পিরিয়ড চলাকালীন ব্যাথা থেকে মুক্তি পেতে চান, তাহলে নরমেনস ট্যাবলেট খেতে পারেন।

নরমেন্স খেলে কি মাসিক বন্ধ হয়

অনেকের পিরিয়ড সঠিক সময়মতো হয় না বা ঠিকভাবে হতে চায়না। অনেকের এটি একটি স্থায়ী সমস্যা আবার কারও নতুন করে এই সমস্যা হচ্ছে। যাদের পিরিয়ড সময়মতো হচ্ছে না তারা চাইলে নরমেন্স ট্যাবলেট খেতে পারেন। নরমেনস ট্যাবলেট খেলে মাসিক শুরু হয়। মাসিক শুরু হওয়ার পূর্বে ২১ দিন নরমেনস ট্যাবলেট খেতে হয়। তবে, মাসিক শুরু হয়ে গেলে এই ট্যাবলেট খাওয়া বন্ধ করে দিতে হবে।

নরমেনস ট্যাবলেট খাওয়ার কতদিন পর মাসিক হয়

মনে করুন মাসিক হচ্ছেনা, আপনি মাসিক শুরু হওয়া পর্যন্ত এই ট্যাবলেট খাওয়া চলমান রাখলেন। এরপর, যখন মাসিক শুরু হবে, তখন এই ট্যাবলেট খাওয়া বন্ধ রাখবেন। অতঃপর, আবারও একইভাবে মাসিক বন্ধ হয়ে গেলে এই ট্যাবলেট সেবন করা চালিয়ে যাবেন। এভাবে করে যাদের নিয়মমাফিক মাসিক হতে চায়না, তারা Normens ট্যাবলেট খেতে পারেন। 

শুধু মাসিক না হওয়ার সমস্যা সমাধান হয় এমনটা না, বরং এই ট্যাবলেট খেলে মাসিকের সময় হওয়া ব্যাথা থেকে মুক্তি পাওয়া যায়। যাদের পিরিয়ড চলাকালীন সময়ে পেট ব্যাথা, মাথা ব্যাথা, স্তন ব্যাথা সহ অনেক সমস্যা দেখা দেয়, তারা চাইলে এই ট্যাবলেটটি সেবন করতে পারেন। তবে, অবশ্যই এই ট্যাবলেটটি সেবন করার পূর্বে ডাক্তারের পরামর্শ নিতে হবে। ডাক্তার আপনার শরীর চেকআপ করে সঠিক ডোজ এবং কতদিন ও দিনে কতবার খেতে হবে তা বলে দিবেন।

শেষ কথা

আজকের এই পোস্টে আপনাদের সাথে নরমেনস ট্যাবলেট খওয়ার কতদিন পর মাসিক হয় এই বিষয়টি নিয়ে আলোচনা করেছি। পোস্টটি সম্পূর্ণ পড়লে নরমেন্স ট্যাবলেট সংক্রান্ত বিভিন্ন সমস্যার সমাধান পাবেন এবং অনেক অজানা প্রশ্নের উত্তর পাবেন। যারা নিয়মিত পিরিয়ড না হওয়ার সমস্যা এবং পিরিয়ড হওয়ার সময় বিভিন্ন সমস্যায় ভুগছেন, তাদের জন্য এই পোস্টটি অনেক গুরুত্বপূর্ণ হবে বলে আশা করছি। আরও এমন গুরুত্বপূর্ণ তথ্য জানতে আমাদের ওয়েবসাইটটি প্রতিনিয়ত ভিজিট করুন।

Tag:

https://www.google.com/search?q=%E0%A6%A8%E0%A6%B0%E0%A6%AE%E0%A7%87%E0%A6%A8%E0%A6%B8+%E0%A6%9F%E0%A7%8D%E0%A6%AF%E0%A6%BE%E0%A6%AC%E0%A6%B2%E0%A7%87%E0%A6%9F+%E0%A6%96%E0%A6%BE%E0%A6%93%E0%A6%AF%E0%A6%BC%E0%A6%BE%E0%A6%B0+%E0%A6%95%E0%A6%A4%E0%A6%A6%E0%A6%BF%E0%A6%A8+%E0%A6%AA%E0%A6%B0+%E0%A6%AE%E0%A6%BE%E0%A6%B8%E0%A6%BF%E0%A6%95+%E0%A6%B9%E0%A6%AF%E0%A6%BC&udm=2&sa=X&ved=2ahUKEwjnzurcoZuFAxW5zDgGHbQwAToQrNwCegQIVRAA

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button