Health info

চুলকানি দূর করার ঔষধের নামগুলো জেনে নিন

শরীরের বিভিন্ন জায়গায় অনেক সময় চুলকানি হয়? চুলকানি দূর করার ঔষধের নামগুলো জানা থাকলে এই ঔষধ সেবন করে অনেক দ্রুত চুলকানির সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। চুলকানির ঔষধের নাম এবং সারা গায়ে চুলকানির ঔষধ কোনগুলো তা জানতে চাইলে পোস্টটি সম্পূর্ণ পড়ুন।

এলার্জি সহ বিভিন্ন কারণে আমাদের শরীরে চুলকানির সমস্যা দেখা দেয়। আপনার শরীরেও যদি চুলকানির সমস্যা থাকে বা মাঝে মাঝেই চুলকানি হয়, তাহলে পোস্টটি আপনার জন্যই। এছাড়াও, আগে আপনার শরীরে চুলকানি ছিলো না কিন্তু ইদানীং খুব চুলকানি হচ্ছে, তাহলেও আপনি এই পোস্টটি অনুসরণ করতে পারেন।

তো চলুন, চুলকানি দূর করার ঔষধের নামগুলো এবং শরীরের বিভিন্ন জায়গায় চুলকানি হলে কোন ওষুধ খেতে হবে সে সম্পর্কে বিস্তারিত জেনে নেয়া যাক।

চুলকানি দূর করার ঔষধের নাম

চুলকানি দূর করার জন্য আমরা অনেকেই ওষুধ সেবন করি আবার অনেকেই ক্রিম ব্যবহার করি। চুলকানির মাত্রা এবং ধরনের উপর নির্ভর করে ঔষধ সেবন করতে হবে নাকি ক্রিম মাখতে হবে তা নির্ধারণ করতে হবে। আপনার শরীরে যদি অতিরিক্ত চুলকানি হয়, তাহলে ডাক্তারের পরামর্শ নিতে হবে। এতে করে, তিনি আপনার শরীর চেকআপ করে ঔষধ বা ক্রিম ব্যবহার করার নির্দেশনা দিবেন।

নিচে আপনাদের জন্য কিছু চুলকানি দূর করার ঔষধের নামের তালিকা উল্লেখ করে দিলাম। এই তালিকা থেকে যেকোনো একটি ঔষধ কিনে খেতে পারেন। এতে করে আপনার সারা শরীরের চুলকানি দূর হবে নিমিষেই।

  1. Desloratadine
  2. Alatorl
  3. Atarax
  4. Cetrizine
  5. Ordain
  6. Darma 50
  7. Diphenhyramine
  8. Sendo
  9. Fexofenadine

এই তালিকায় থাকা যেকোনো একটি ওষুধ আপনার এলাকার ফার্মেসি থেকে কিনে এনে প্রতিদিন খেতে পারেন। ওষুধ দিনে কতবার খেতে হবে এবং ওষুধের সঠিক ডোজ জানার জন্য একজন অভিজ্ঞ ডাক্তারের শরণাপন্ন হতে পারেন। এছাড়াও, ওষুধের গায়ে লেখা নির্দেশনা মেনে সেবন করতে পারেন। তবে, যেকোনো ওষুধ সেবন করার পূর্বে অবশ্যই একজন অভিজ্ঞ ডাক্তারের পরামর্শ নেয়া উত্তম।

চুলকানি দূর করার ক্রিম নাম

চুলকানি দূর করার ঔষধের নাম ,চুলকানি দূর করার অনেক ক্রিম রয়েছে। আপনার যদি শরীরের বিভিন্ন জায়গার ত্বকের উপরাংশ চুলকায়, তাহলে ক্রিম ব্যবহার করতে পারেন। চুলকানির মাত্রা কম হলে ক্রিম ব্যবহার করলে অনেক দ্রুত চুলকানি প্রশমন হয়ে থাকে। নিচের তালিকায় উল্লেখ করে দেয়া যেকোনো একটি চুলকানি দূর করার ক্রিম কিনে সেটি ব্যবহার করতে পারেন আপনার শরীরের যেসব জায়গায় চুলকানি হচ্ছে, সেসব জায়গায়।

  1. ফাঞ্জিন ক্রিম (Fungin Cream)
  2. পেভিসন ক্রিম (Pevisone)
  3. লাইসেরিন ক্রিম (Licerin)
  4. ফাঙ্গিডার্ম‌ ক্রিম (Fungiderm Cream)
  5. ডার্মাসল এন ক্রিম (Dermasol-N)
  6. ফানজিডাল এইচ সি ক্রিম (Fungidal-HC)
  7. ইজেক্স ক্রিম (Ezex)
  8. বেট-সিএল ক্রিম (Bet-CL)

এই ক্রিমগুলো আপনার এলাকার যেকোনো ফার্মেসির দোকান থেকেই কিনতে পারবেন। যেকোনো একটি ক্রিম কিনে নিয়ে এসে সেটি ব্যবহার করতে পারেন। এই তালিকায় থাকা ক্রিমগুলোর মাঝে ফাঞ্জিন ক্রিম, ফাঙ্গিডার্ম ক্রিম এবং ফানজিডাল এইচ সি ক্রিম অনেক জনপ্রিয়। অধিকাংশ সময় চুলকানির জন্য ডাক্তাররা এই ক্রিমগুলো ব্যবহারের নির্দেশনা দিয়ে থাকেন।

ডাক্তারেরা সাধারণত যেসব ক্রিম চুলকানি হলে ব্যবহার করার জন্য নির্দেশনা দিয়ে থাকেন, সেসব ক্রিমের নামগুলোর তালিকা ইন্টারনেট থেকে সংগ্রহ করে আমরা উপরোক্ত তালিকায় উল্লেখ করে দিয়েছি। এখানে থেকে যেকোনো একটি ক্রিম ক্রয় করে ব্যবহার করে দেখতে পারেন। মনে রাখতে হবে, ক্রিমগুলো শুধুমাত্র বাহ্যিক ব্যবহারের জন্য।

চুলকানির মলম এর নাম

চুলকানি দূর করার ঔষধের নাম ,আমাদের শরীরে যখন অসহ্য রকমের চুলকানি শুরু হয়, তখন অনেক সময় মলম ব্যবহার করতে হয়। এমন কিছু মলম আছে যেগুলো চুলকানি হওয়া জায়গায় দিলে চুলকানি প্রশমন হয় অনেক দ্রুত। এলার্জির কারণে কিংবা অন্য কোনো কারণে যদি আপনার শরীরে চুলকানির সমস্যা দেখা দেয়, তাহলে নিচে উল্লেখ করে দেয়া চুলকানির মলমগুলো ব্যবহার করতে পারেন।

  • Fungin-B
  • Fungidal-Hc
  • Antifungal cream
  • Fungin
  • Pevisone

অনেক সময় ডাক্তাররা এসব ক্রিম ব্যবহার করার জন্য বলে থাকেন এবং প্রেসক্রাইব করে থাকেন। তাই, আমরা উপরের এই তালিকায় ক্রিমগুলোর নাম অন্তর্ভুক্ত করেছি। যেকোনো কারণে শরীরে চুলকানির সমস্যা দেখা দিলে ক্রিমগুলো ব্যবহার করতে পারেন। চুলকানি দূর করার ঔষধের নাম

চুলকানি দূর করার ক্রিমের দাম কত

চুলকানি, সেটা যেখানেই হোক না কেন, মুক্তি পাওয়া কঠিন হতে পারে। ফাঙ্গিডার্ম ক্রিম একটি অ্যান্টিফাঙ্গাল ওষুধ যা ছত্রাকজনিত চুলকানি দূর করতে কার্যকর। ৬০ টাকার এই ক্রিমটি পুরুষাঙ্গের চুলকানি, রানের চিপার চুলকানি, দাদের চুলকানি, যোনির চুলকানি সহ শরীরের যেকোনো অংশের ছত্রাকজনিত চুলকানি দূর করতে ব্যবহার করা যায়।

তাই, আপনার শরীরে যদি চুলকানির সমস্যা থাকে তাহলে ফাঙ্গিডার্ম ক্রিমটি ব্যবহার করতে পারেন। এছাড়াও, নিচে আরও কয়েকটি চুলকানির ক্রিমের নাম এবং এগুলোর দামে তালিকা উল্লেখ করে দিয়েছি।

  1. ফানজিন ক্রিম (Fungin Cream) মূল্য — ৩২ টাকা
  2. লাইসেরিন ক্রিম (Licerin) মূল্য — ২২ টাকা
  3. ডার্মাসল এন ক্রিম (Dermasol-N) মূল্য — ৮১ টাকা
  4. পেভিসন ক্রিম (Pevisone) মূল্য — ৬৫ টাকা
  5. ফানজিডাল এইচ সি ক্রিম (Fungidal-HC) মূল্য — ৪৫ টাকা
  6. ইজেক্স ক্রিম (Ezex) মূল্য — ৬৮ টাকা
  7. ফাঙ্গিডার্ম‌ ক্রিম (Fungiderm Cream) মূল্য — ৬০ টাকা
  8. বেট-সিএল ক্রিম (Bet-CL) মূল্য — ৫৪ টাকা

যেকোনো ফার্মেসি থেকে এই ক্রিমগুলো কিনে ব্যবহার করতে পারেন। চুলকানি দ্রুত প্রশমন করার জন্য এই ক্রিমগুলো আমাদের দেশের সর্বত্র ব্যবহৃত হয়ে আসছে। ক্রিমগুলোর যে দাম উপরে উল্লেখ করে দেয়া আছে, তার থেকে বর্তমান মূল্য কম/বেশি হতে পারে।

চুলকানি দূর করার ঘরোয়া উপায়

শরীরের বিভিন্ন অংশে চুলকানি একটি সাধারণ সমস্যা যা বিভিন্ন কারণে হতে পারে। শুষ্ক ত্বক, অ্যালার্জি, পোকামাকড়ের কামড়, সংক্রমণ, বা ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়া এর মধ্যে উল্লেখযোগ্য। চুলকানি থেকে মুক্তি পেতে অনেকগুলি ঘরোয়া উপায় রয়েছে। ঠান্ডা সেঁক ব্যবহার করা একটি কার্যকর উপায়। ঠান্ডা সেঁক ত্বকের প্রদাহ কমাতে এবং চুলকানি থেকে তাৎক্ষণিক স্বস্তি দিতে সাহায্য করে।

অ্যাপেল সাইডার ভিনেগারের অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য চুলকানি কমাতে সাহায্য করে। এটি পাতলা করে আক্রান্ত স্থানে লাগানো যেতে পারে। নারকেল তেল ত্বককে ময়েশ্চারাইজ করে এবং চুলকানি কমাতে সাহায্য করে। এটি নিয়মিত আক্রান্ত স্থানে লাগালে উপকার পাওয়া যায়।

হলুদের অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যান্টিসেপটিক বৈশিষ্ট্য চুলকানি কমাতে সাহায্য করে। হলুদের পেস্ট তৈরি করে আক্রান্ত স্থানে লাগানো যেতে পারে। পেট্রোলিয়াম জেল ত্বককে ময়েশ্চারাইজ করে এবং চুলকানি কমাতে সাহায্য করে। এটি আক্রান্ত স্থানে লাগালে ত্বকের শুষ্কতা দূর করে চুলকানি কমাতে সাহায্য করে।

নিমপাতার অ্যান্টি-ব্যাকটেরিয়াল এবং অ্যান্টি-ফাঙ্গাল বৈশিষ্ট্য চুলকানি কমাতে সাহায্য করে। নিমপাতার রস বের করে আক্রান্ত স্থানে লাগানো যেতে পারে।

উল্লেখিত ঘরোয়া উপায়গুলি ব্যবহারের পূর্বে অল্প পরিমাণে ত্বকের কোনো অংশে পরীক্ষা করে দেখে নেওয়া উচিত। যদি কোনো অ্যালার্জিক প্রতিক্রিয়া দেখা দেয়, তাহলে ব্যবহার বন্ধ করে ডাক্তারের সাথে পরামর্শ করা উচিত। চুলকানির তীব্রতা বেশি হলে, দীর্ঘস্থায়ী হলে, বা অন্য কোনো উপসর্গ দেখা দিলে ডাক্তারের সাথে পরামর্শ করা উচিত।

চুলকানি বিভিন্ন কারণে হতে পারে। তাই, চুলকানি ঠিক কেন হচ্ছে, শরীরের কোন অংশে চুলকানি হচ্ছে, নিয়মিত একই সমস্যা হচ্ছে নাকি নতুন করে চুলকানির সমস্যা হচ্ছে এসবকিছু যাচাই করতে হবে। এরপর, ডাক্তারের পরামর্শ অনুযায়ী ওষুধ সেবন করতে হবে। 

শেষ কথা

আজকের এই পোস্টে আপনাদের সাথে চুলকানি দূর করার ঔষধের নামগুলো কী কী এবং, চুলকানি দূর করার ঔষধের দাম কত টাকা তা শেয়ার করেছি। পোস্টটি সম্পূর্ণ পড়লে চুলকানি প্রশমন করতে বিভিন্ন প্রকার ক্রিমের নাম এবং এসব ক্রিমের দাম সম্পর্কেও জানতে পারবেন। আরও এমন তথ্য জানতে আমাদের ওয়েবসাইটটি প্রতিদিন ভিজিট করুন।

Tag:

সারা গায়ে চুলকানি ঔষধ

এলার্জি চুলকানি ঔষধের নাম

যোনি চুলকানি দূর করার ঔষধের নাম

পুরুষাঙ্গের চুলকানি দূর করার ক্রিম

চুলকানির ঔষধের নাম স্কয়ার

চুলকানি দূর করার ক্রিমের নাম

রানের চিপায় চুলকানি দূর করার ক্রিম

চুলকানি দূর করার ঘরোয়া উপায়

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button