Islamic info

ফি আমানিল্লাহ অর্থ কি? ফি আমানিল্লাহ কেন বলা হয়?

ফি আমানিল্লাহ অর্থ কি এবং ফি আমানিল্লাহ কেন বলা হয় এই বিষয়গুলো নিয়ে আজকের এই পোস্টে আপনাদের সাথে বিস্তারিত আলোচনা করবো। আপনি যদি ফি আমানিল্লাহ শব্দের অর্থ কি না জেনে থাকেন, তাহলে পোস্টটি আপনার জন্যই। শুরু থেকে শেষ অব্দি পড়লে ফি আমানিল্লাহ মানে কি এবং মানুষ ফি আমানিল্লাহ কেন বলে তা জানতে পারবেন।

ফি আমানিল্লাহ অর্থ কি ?ফি আমানিল্লাহ একটি আরবি শব্দ। ফি আমানিল্লাহ শব্দটির অর্থ হচ্ছে আপনাকে আল্লাহর নিরাপত্তায় ছেড়ে দিলাম, আল্লাহ্‌ যেন আপনাকে সকল বিপদ-আপদ থেকে রক্ষা করেন। সাধারণত যখন কেউ আমাদের কাছে দোয়া চায় কিংবা আমাদের পরিবার বা বন্ধুদের মাঝে কেউ বাড়ির বাইরে যায়, তখন ফি আমানিল্লাহ বলা হয়। ফি আমানিল্লাহ বলার মাধ্যমে এক প্রকার দোয়া করা হয়।

তো চলুন, ফি আমানিল্লাহ অর্থ কি এবং ফি আমানিল্লাহ শব্দটির তাৎপর্য সম্পর্কে আরও বিস্তারিত জেনে নেয়া যাক।

ফি আমানিল্লাহ অর্থ কি

“ফি আমানিল্লাহ” – এই শব্দগুচ্ছটির অর্থ হল “আপনাকে আল্লাহর নিরাপত্তায় ছেড়ে দিলাম”। আল্লাহ তায়ালা যেন আপনাকে সকল বিপদ থেকে রক্ষা করেন, এই প্রার্থনা ধারণ করে এই শব্দটি ব্যবহার করা হয়। কেউ যদি অনির্দিষ্টকালের জন্য আপনার জন্য দোয়া চান, তাহলে তাকে “ফি আমানিল্লাহ” বলতে পারেন। এছাড়াও, কেউ যদি ভ্রমণের উদ্দেশ্যে যাত্রা শুরু করেন, তাহলে তাকে “ফি আমানিল্লাহ” বলে দোয়া করে দিতে পারেন।

আমাদের পরিবার বা বন্ধুদের মাঝে যখন কেউ আমাদের কাছে দোয়া চায়, তখন তাদেরকে দোয়া করার জন্য ফি আমানিল্লাহ বলা হয়। ফি আমানিল্লাহ বলার মাধ্যমে আল্লাহর কাছে উক্ত ব্যক্তির জন্য দোয়া চাওয়া হয়। আল্লাহ্‌ তায়ালা উক্ত ব্যক্তিকে যেন সকল বিপদ থেকে রক্ষা করেন এই চাওয়া নিয়েই ফি আমানিল্লাহ বলা হয়ে থাকে। 

ফি আমানিল্লাহ অর্থ কি ? ফি আমানিল্লাহ শব্দটির অর্থ হচ্ছে আপনাকে আল্লাহর নিরাপত্তায় ছেড়ে দিলাম। আমরা যখন কারও জন্য দোয়া করি তখন ফি আমানিল্লাহ বলি। ফি আমানিল্লাহ শব্দটি বলার মাধ্যমে অনেক ছোট করেই দোয়া করা যায়। আল্লাহর কাছে নিরাপত্তা চেয়ে কারও জন্য দোয়া করা হলে তখন ফি আমানিল্লাহ বলতে হয়। তাই, কেউ আপনার কাছে দোয়া চাইলে বা ভালো কিছু চাইলে আপনি ফি আমানিল্লাহ বলতে পারেন। 

এছাড়াও, কেউ যদি আপনার জন্য ভালো কিছু চেয়ে দোয়া করেন, তবে আপনি ফি আমানিল্লাহ বলতে পারেন। ফি আমানিল্লাহ বলার মাধ্যমে শুধু আল্লাহর কাছে নিরাপত্তা চাওয়া হয়না। আল্লাহ্‌ যেন আমাদের মনের ইচ্ছে বা আমাদের দোয়া পূরণ করেন এটি চাওয়া হয়। তাই, আপনি যেকোনো দোয়া করেই ফি আমানিল্লাহ বলতে পারেন। 

ফি আমানিল্লাহ কেন বলা হয়

ফি আমানিল্লাহ বলার কারণ হচ্ছে কারও জন্য দোয়া করা। অর্থাৎ, কেউ যখন আমাদের কাছে দোয়া চায়, তখন ফি আমানিল্লাহ বলে দোয়া করা হয়। আমাদের পরিবারের কেউ যদি বাইরে যায় বা কোথাও ভ্রমণ করার জন্য যায় এবং আমাদের কাছে দোয়া চায়, তখন তার জন্য দোয়া করতে ফি আমানিল্লাহ বলতে হয়। ফি আমানিল্লাহ বলার মাধ্যমে আল্লাহর কাছে উক্ত ব্যক্তির জন্য দোয়া করা হয়। 

এছাড়াও, কেউ যদি আমাদের জন্য দোয়া করে তাহলে আমরা তার দোয়ার প্রতিউত্তরে ফি আমানিল্লাহ বলতে পারি। ফি আমানিল্লাহ বলার মাধ্যমে আল্লাহর কাছে এই দোয়া করা হয় যে আমাদের মনে ইচ্ছে বা আকাঙ্ক্ষা বা দোয়া যেন আল্লাহ্‌ তায়ালা কবুল করে নেন। যেকোনো সময় দোয়া করার জন্য ছোট্ট করে ফি আমানিল্লাহ বলতে পারেন।

ফি আমানিল্লাহ অর্থ কি ?কোনো অসুস্থ ব্যক্তিকে দেখার পর তার সুস্থতা কামনা করেও ফি আমানিল্লাহ বলা হয়। অসুস্থ ব্যক্তি দেখে ফি আমানিল্লাহ বলার মাধ্যমে আল্লাহ্‌র কাছে এই দোয়া করা হয় যে আল্লাহ্‌ তায়ালা যেন উক্ত ব্যক্তিকে সুস্থতা দান করেন। ফি আমানিল্লাহ শব্দটি বলার মাধ্যমে আল্লাহ্‌র কাছে দোয়া করা হয়। আমরা যেকোনো কিছু চেয়েই আল্লাহ্‌র কাছে ফি আমানিল্লাহ বলে দোয়া করতে পারি।

অন্য কারও জন্য দোয়া করতে কিংবা কেউ আমাদের জন্য দোয়া করলে আমরা তার প্রতিউত্তরে ফি আমানিল্লাহ বলতে পারি। ফি আমানিল্লাহ শব্দটির গুরুত্ব রয়েছে অনেক। তাই, আপনি আল্লাহ্‌ কাছে যেকোনো কিছু চেয়ে ফি আমানিল্লাহ বলে দোয়া করতে পারেন। 

ফি আমানিল্লাহ বলার কারণ

ফি আমানিল্লাহ বলার কারণ হচ্ছে আল্লহার কাছে দোয়া করা বা আল্লাহর কাছে নিরাপত্তা চাওয়া। যখন কোনো ব্যক্তি আমাদের কাছে দাও চায় তখন আমরা তার জন্য দোয়া করতে ফি আমানিল্লাহ বলে থাকি। তাই, ফি আমানিল্লাহ বলার কারণ হচ্ছে আল্লাহর কাছে দোয়া করা বা নিরাপত্তা চাওয়া। এছাড়াও, আমরা নিজের জন্য কিছু চেয়ে বা নিজের জন্য দোয়া করেও ফি আমানিল্লাহ বলতে পারি। 

ফি আমানিল্লাহ অর্থ কি ?কেউ যখন আমাদেরকে বলে তার জন্য দোয়া করতে, তখন আমরা ফি আমানিল্লাহ বলার মাধ্যমে তার জন্য দোয়া করতে পারি। এছাড়াও, কেউ যদি আমাদের জন্য দোয়া করে থাকে, তখন আমরা তার দোয়ার প্রতিউত্তরে ফি আমানিল্লাহ বলে থাকি। তাই, ফি আমানিল্লাহ বলার কারণ হচ্ছে আল্লাহর কাছে নিরাপত্তা চেয়ে দোয়া করা বা আল্লাহর কাছে কিছু চেয়ে দোয়া করা।

ফি আমানিল্লাহ বলা যাবে কি?

অবশ্যই, আপনি ফি আমানিল্লাহ বলতে পারবেন। আল্লাহর কাছে নিরাপত্তা চেয়ে, কারও জন্য দোয়া করতে, অসুস্থ ব্যক্তির সুস্থতা কামনা করে, নিজের জন্য দোয়া করে বা কিছু চেয়ে, কেউ আমাদের জন্য দোয়া করলে তার উত্তরে ফি আমানিল্লাহ বলতে পারি। কেউ যদি আপনার কাছে দোয়া চায় তাহলে আপনি তাকে ফি আমানিল্লাহ বলতে পারেন। এর মানে হচ্ছে আপনি উক্ত ব্যক্তির জন্য আল্লাহর কাছে দোয়া চাইলেন। 

এছাড়াও, কেউ যদি আপনার জন্য দোয়া করে তাহলে তার দোয়ার প্রতিউত্তরে ফি আমানিল্লাহ বলতে পারেন। ফি আমানিল্লাহ শব্দের মানে হচ্ছে আপনাকে আল্লাহর নিরাপত্তায় ছেড়ে দিলাম। কেউ যখন আমাদের কাছে দোয়া চায়, কোথাও ভ্রমণ করার জন্য বের হয়, তখন আমরা ফি আমানিল্লাহ বলতে পারি। ফি আমানিল্লাহ শব্দটির তাৎপর্য রয়েছে অনেক। তাই, অনেকেই অধিকাংশ ক্ষেত্রে দোয়া করার জন্য ফি আমানিল্লাহ বলে থাকেন।

ফি আমানিল্লাহ এর জবাব কি

কেউ যখন কারও নিকট দোয়া চায়, তখন তার উত্তরে ফি আমানিল্লাহ বলে হয়ে থাকে। তাই, আপনি যদি কারও নিকট দোয়া চান, তাহলে উক্ত ব্যক্তি আপনার জন্য ফি আমানিল্লাহ বলতে পারেন। ফি আমানিল্লাহ বলার পর আপনি চাইলে উক্ত ব্যক্তিকে ফি আমানিল্লাহ বলতে পারেন। ফি আমানিল্লাহ বলার মাধ্যমে আল্লাহ্‌র কাছে আশ্রয় চাওয়া হয়, দোয়া করা হয়, নিরাপত্তা চাওয়া হয়।

তাই, আপনি কারও কাছে দোয়া চাইলে সেই ব্যক্তি যদি ফি আমানিল্লাহ বলেন, তাহলে আপনি তার প্রতিউত্তরে ফি আমানিল্লাহ বলতে পারেন। ফি আমানিল্লাহ শব্দটি বলার মাধ্যমে আল্লাহ্‌র কাছে দোয়া করা হয়। আর কেউ যখন আমাদের জন্য দোয়া করেন, তখন আমরাও তার জন্য দোয়া করতে পারি। তাই, ফি আমানিল্লাহ এর জবাবে আপনিও ফি আমানিল্লাহ বলতে পারেন।

আমাদের শেষ কথা

আজকের এই পোস্টে আপনাদের সাথে ফি আমানিল্লাহ অর্থ কি, ফি আমানিল্লাহ কেন বলা হয় এবং ফি আমানিল্লাহ শব্দের অর্থ কি এসব বিষয় নিয়ে আলোচনা করেছি। এছাড়াও, ফি আমানিল্লাহ এর জবাবে কি বলতে হয় সেটি নিয়েও আলোচনা করেছি। কেউ যদি আপনার কাছে দোয়া চায় বা আপনাকে বলে তার জন্য আল্লাহর কাছে প্রার্থনা করতে, তাহলে আপনি ফি আমানিল্লাহ বলতে পারেন। এছাড়াও, কেউ যদি আপনার জন্য দোয়া করে, আপনিও তার জন্য দোয়া করতে ফি আমানিল্লাহ বলতে পারেন। 

আরও এমন তথ্য জানতে এবং ইসলামিক নামের অর্থ জানতে আমাদের ওয়েবসাইট ভিজিট করতে পারেন। আমরা প্রতিদিন বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্য নিয়ে পোস্ট করে থাকি। 

Tag:

ফি আমানিল্লাহ বলা যাবে কি

ফি আমানিল্লাহ English

Fi amanillah meaning in bengali

ফি আমানিল্লাহ পিকচার

ফি আমানিল্লাহ বই

ফি লিল্লাহ অর্থ কি

বারাকাল্লাহ অর্থ কি

আস্তাদিউল্লাহ অর্থ কি

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button