Islamic info

সাফিয়া নামের অর্থ কি? সাফিয়া নামের ইসলামিক অর্থ কি

সাফিয়া নামের অর্থ কি এবং সাফিয়া নামের ইসলামিক অর্থ কি তা নিয়ে আজকের এই পোস্টে আপনাদের সাথে বিস্তারিত আলোচনা করবো। সাফিয়া একটি ইসলামিক নাম যা আমাদের দেশ সহ অনেক মুসলিম দেশের মানুষেরা তাদের মেয়ে সন্তানের জন্য রেখে থাকেন। আপনিও যদি এই নামটি আপনার মেয়ে সন্তানের জন্য রাখতে চান, তাহলে পোস্টটি আপনার জন্যই।

আজকের এই পোস্টটি সম্পূর্ণ পড়লে সাফিয়া নামের অর্থ কি এবং সাফিয়া নামের আরবি অর্থ কি তা জানতে পারবেন। এছাড়াও, সাফিয়া নামের অর্থ কি সম্পর্কেও জানতে পারবেন এই পোস্টে। ইসলামিক নাম রাখার গুরুত্ব সম্পর্কে নিশ্চয়ই জানেন। সন্তান জন্মের ৭ দিন পর আকিকা করতে হয় এবং আকিকা করে সন্তানের জন্য ইসলামিক নাম রাখতে হয়।

তাই, আপনার যদি মেয়ে সন্তান হয়ে থাকে এবং আপনি আপনার মেয়ে সন্তানের জন্য একটি ইসলামিক নাম রাখার চিন্তা-ভাবনা করেন, কিন্তু সুন্দর নাম খুঁজে না পান, তাহলে সাফিয়া নামটি রাখতে পারেন। এই নামটি একটি ইসলামিক নাম। তো চলুন, সাফিয়া নামের অর্থ কি তা জেনে নেয়া যাক।

সাফিয়া নামের অর্থ কি

সাফিয়া নামের অর্থ কি ? খাঁটি, পুণ্যবান, বিশুদ্ধ। যারা সাফিয়া নামটি মেয়ে সন্তানের জন্য রাখতে চাচ্ছেন, তাদের জন্য সাফিয়া নামের অর্থ জানা আবশ্যক। তাই, আপনার সন্তানের জন্য সাফিয়া নামটি পছন্দ করে থাকলে এই নামটির অর্থও জেনে রাখুন। সাফিয়া নামের অর্থ হচ্ছে খাঁটি, পুণ্যবান, বিশুদ্ধ। সাফিয়া একটি ইসলামিক নাম।

এই নামটি আমাদের দেশ সহ মধ্যপ্রাচ্য এবং অনেক মুসলিম দেশে মানুষ তাদের সন্তানের জন্য রেখে থাকেন। তাই, আপনিও যদি আপনার মেয়ে সন্তানের জন্য সাফিয়া নামটি রাখতে চান, তবে আকিকা করে নামকরণ করতে পারেন। সাফিয়া নামটির অর্থ কি তা ইতোমধ্যে উল্লেখ করে দিয়েছি।

সাফিয়া নামের ইসলামিক অর্থ কি

সাফিয়া নামের অর্থ কি হচ্ছে খাঁটি, পুণ্যবান, বিশুদ্ধ। সাফিয়া একটি ইসলামিক নাম। আর প্রতিটি ইসলামিক নামের একটি করে অর্থ থাকে। আপনি যদি আপনার মেয়ে সন্তানের জন্য সাফিয়া নাম রাখতে চান, তাহলে সাফিয়া নামটি রাখতে পারেন। এটি একটি ইসলামিক নাম যা অনেক বাবা-মা তাদের সন্তানের নামকরণ করার জন্য ব্যবহার করে থাকেন।

সাফিয়া একটি সুন্দর নাম। তাই, যারা মেয়ে শিশুর জন্য সুন্দর ইসলামিক নাম খুঁজছেন, তাদের জন্য এই নামটি ভালো হবে বলে আশা করছি। সাফিয়া নামটির ইসলামিক অর্থ হচ্ছে খাঁটি এবং বিশুদ্ধ। এছাড়াও, সাফিয়া নামের অর্থ পুণ্যবান। সুন্দর নামের অর্থ আছে এমন নাম দিয়ে মেয়ে সন্তানের আকিকা করে নামকরণ করতে চাইলে সাফিয়া নামটি বাছাই করতে পারেন।

সাফিয়া নামের বাংলা অর্থ কি

সাফিয়া একটি ইসলামিক নাম। আর প্রতিটি ইসলামিক নামের একটি করে বাংলা অর্থ থাকে। আপনার মেয়ে সন্তানের জন্য সাফিয়া নামটি রাখলে এই নামটির বাংলা অর্থ কি তা জেনে রাখতে হবে। সাফিয়া নামের বাংলা অর্থ হচ্ছে খাঁটি, পুণ্যবান, বিশুদ্ধ। অনেকেই তাদের সন্তানের জন্য অর্থবহুল ইসলামিক নাম রাখতে চান। কারণ, হাদিসে এসেছে,

আবদুল্লাহ ইবনে আব্বাস রা. ও  আয়েশা রা. থেকে বর্ণিত, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন-

من حق الولد على الوالد أن يحسن اسمه ويحسن أدبه.

অর্থ : সন্তানের সুন্দর নাম রাখা ও তার উত্তম তারবিয়াতের ব্যবস্থা করা বাবার উপর সন্তানের হক। -মুসনাদে বাযযার (আলবাহরুয যাখখার), হাদীস ৮৫৪০

অতএব, আপনার সন্তানের জন্য যদি নাম রাখতে চান, তাহলে অবশ্যই একটি ইসলামিক নাম রাখবেন। নাম রাখার সময় নামের অর্থ জেনে রাখা আবশ্যক। নামের অর্থ সন্তানের ভবিষ্যৎ জীবনের উপর প্রভাব ফেলে। এ বিষয়ে একটি হাদিস বর্ণিত হয়েছে, এটি হচ্ছে,

أَخْبَرَنِي عَبْدُ الحَمِيدِ بْنُ جُبَيْرِ بْنِ شَيْبَةَ، قَالَ: جَلَسْتُ إِلَى سَعِيدِ بْنِ المُسَيِّبِ، فَحَدّثَنِي: أَنّ جَدّهُ حَزْنًا قَدِمَ عَلَى النّبِيِّ صَلّى اللهُ عَلَيْهِ وَسَلّمَ فَقَالَ: مَا اسْمُكَ؟ قَالَ: اسْمِي حَزْنٌ، قَالَ: بَلْ أَنْتَ سَهْلٌ. قَالَ: مَا أَنَا بِمُغَيِّرٍ اسْمًا سَمّانِيهِ أَبِي قَالَ ابْنُ المُسَيِّبِ: فَمَا زَالَتْ فِينَا الحُزُونَةُ بَعْدُ.

আবদুল হুমাইদ বিন শায়বা বলেন, আমি হযরত সাঈদ ইবনুল মুসায়্যিবের কাছে বসা ছিলাম। তিনি তখন বললেন, আমার দাদা ‘হাযান’ একবার নবীজীর দরবারে উপস্থিত হলেন। নবীজী তাকে জিজ্ঞেস করলেন, তোমার নাম কী? দাদা বললেন, আমার নাম হাযান। (হাযান অর্থ শক্তভূমি) নবীজী বললেন- না, তুমি হচ্ছ ‘সাহল’ (অর্থাৎ তোমার নাম হাযানের পরিবর্তে সাহল রাখো; সাহল অর্থ, নরম জমিন।) দাদা বললেন, আমার বাবা আমার যে নাম রেখেছেন আমি তা পরিবর্তন করব না। সাইদ ইবনুল মুসায়্যিব বলেন, এর ফল এই হল যে, এরপর থেকে আমাদের বংশের লোকদের মেযাজে রুঢ়তা ও কর্কশভাব রয়ে গেল। -সহীহ বুখারী, হাদীস ৬১৯৩

তাই, আপনার মেয়ে সন্তানের জন্য আকিকা করে সাফিয়া নামের অর্থ কি নাম রাখার সময় অবশ্যই একটি ইসলামিক নাম রাখার চেস্টা করবেন। ইসলামিক নাম রাখতে চাইলে সাফিয়া নামটি রাখতে পারেন। এটি একটি ইসলামিক নাম। এই নামটির অর্থ হচ্ছে পুণ্যবান, বিশুদ্ধ, খাঁটি।

সাফিয়া নামের আরবি অর্থ কি

সাফিয়া একটি ইসলামিক বা আরবি নাম। সাফিয়া নামের আরবি অর্থ হচ্ছে খাঁটি, পুণ্যবান, বিশুদ্ধ। এই নামটি আমাদের দেশ সহ অনেক দেশের মানুষ তাদের মেয়ে সন্তানের জন্য রেখেছেন। তাই, আপনিও যদি আপনার মেয়ে সন্তানের আকিকা করে নামকরণ করার জন্য সুন্দর নাম খুঁজে থাকেন, তাহলে সাফিয়া নামটি রাখতে পারেন। 

এছাড়াও, এই নামটির সাথে মিল করে আরও একটি ইসলামিক নাম রাখতে পারেন। আপনি যদি স দিয়ে ইসলামিক নাম রাখতে চান, তাহলে নিচে উল্লেখ করে দেয়া স অক্ষর দিয়ে মেয়েদের ইসলামিক নামের তালিকা হতে যেকোনো একটি নাম বাছাই করে সেটি সহ সাফিয়া নাম দিয়ে আপনার মেয়ে সন্তানের নামকরণ করতে পারেন।

স দিয়ে মেয়েদের ইসলামিক নাম অর্থসহ

  • সাফা – নামটির অর্থ – একটি কাবা এর কাছে অবস্থিত একটি পাহাড়।
  • সালামা – নামটির অর্থ – সুখ অথবা শান্তিকে বোঝানো হয়েছে এই নামের অর্থ দিয়ে।
  • সাদিদা – নামটির অর্থ – সর্বদাই ঠিক কথা বলে থাকেন এমন এক জন নারী।
  • সামীম – নামটির অর্থ – সত্য অর্থাৎ খাঁটি যে সততা এর সাথে জীবন যাপন করে এমন।
  • সাক্বিফাহ – নামটির অর্থ – সুন্দর আঙ্গিনা নির্দেশ করে।
  • সাবিয়া – নামটির অর্থ – প্রকাশিত হয়েছে এমন এক গুন যা সবাই কে মুগদ্ধ করে।
  • সালিহা – নামটির অর্থ – এমন এক নারী যে আনন্দ প্রদান করতে সক্ষম।
  • সাবিকা – নামটির অর্থ – যে সর্বদা প্রথম স্থান অধিকার করে এমন এক নারী।
  • সাবরিনা – নামটির অর্থ – রাজবংশী এবং রাজার মেয়ে অর্থাৎ রাজকুমারী।
  • সাহীরা – নামটির অর্থ – একটি পর্বত যা দন্ডায়মান রুপে রয়েছে।
  • সাবিহা – নামটির অর্থ – রূপসী নারী।
  • সারাহ – নামটির অর্থ – অভিজাত বংশের নারী, রাজকুমারী।
  • সাফিরুন – নামটির অর্থ – এই শব্দটি পাখি কণ্ঠের ঐকতান বোঝায়।
  • সামীরা – নামটির অর্থ – এই নারী রাতের বেলায় কথোপকথন এ সহযোগী হয়।
  • সামা – নামটির অর্থ – গগন অর্থাৎ মহাকাশ বা আকাশের সৌন্দর্য।
  • সাবা – নামটির অর্থ – এই শব্দের অর্থ পূর্বের হাওয়া ।
  • সাফিনা – নামটির অর্থ – এমন একটি ছোট নৌকো বোঝায় যেটি খুব সুন্দর দেখতে।
  • সাফিয়া – নামটির অর্থ – এমন এক নারী যে ধর্মের প্রতি বিশ্বাস রাখে অর্থাৎ ধার্মিক।
  • সামিয়া – নামটির অর্থ – বিশিষ্ট প্রদান করতে সক্ষম এমন একটি মহিলা।
  • সাফিরা – নামটির অর্থ – এমন একজন মহিলা যে ভ্রমণ করতে পছন্দ করে।
  • সাকিনা – নামটির অর্থ – খুবই শান্ত প্রকৃতির এমন এক জন নারী বা নিস্তব্ধতা বোঝানো হয়।
  • সাহিবা – নামটির অর্থ – এমন এক জন নারী যে খুব মহান এবং মহীয়সী।
  • সাজিলা – নামটির অর্থ – যে নারী একদিক কেন্দ্রিক হয়ে থাকে অর্থাৎ “নির্ধারিত”।
  • সাজিয়া – নামটির অর্থ – এমন একজন রমণী যে খুব আকর্ষণীয় ।
  • সাফিউন – নামটির অর্থ – এই শব্দের অর্থ হলো আসল বন্ধু অর্থাৎ সত্যিকারের বন্ধু।

শেষ কথা

আজকের এই পোস্টে আপনাদের সাথে সাফিয়া নামের অর্থ কি, সাফিয়া নামের ইসলামিক অর্থ কি এবং সাফিয়া নামের বাংলা অর্থ কি তা নিয়ে আলোচনা করেছি। পাশাপাশি সাফিয়া নামের সাথে মিল রেখে নামকরণ করা যাবে এমন কিছু মেয়েদের ইসলামিক নামের তালিকা উল্লেখ করে দিয়েছি। পোস্টটি সম্পূর্ণ পড়লে আপনার মেয়ে শিশুর ইসলামিক নাম খুঁজে পাবেন এবং আকিকা করে নামকরণ করতে পারবেন।

Tag:

সাফিয়া নামের ইংরেজি বানান

আশফিয়া নামের ইসলামিক অর্থ কি

সাফিয়া কে ছিলেন

সাফি নামের অর্থ কি

সাফা নামের অর্থ কি

সাবিহা নামের অর্থ কি

সাফিয়াত নামের অর্থ কি

সামিয়া নামের ইসলামিক অর্থ কি

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button