Islamic info

ব দিয়ে মেয়েদের ইসলামিক নাম অর্থসহ

ব দিয়ে মেয়েদের ইসলামিক নাম অর্থসহ তালিকা থেকে আপনার সন্তানের জন্য ব অক্ষর দিয়ে সুন্দর ইসলামিক নাম পছন্দ করে সেটি দিয়ে আকিকা করে নামকরণ করতে পারবেন। সন্তান জন্মের ৭ দিন পর আকিকা করতে হয়। আকিকা করার সময় সন্তানের জন্য সুন্দর এবং অর্থবহুল ইসলামিক নাম রাখতে হয়।

একটি সন্তান জন্মের পর পিতা-মাতার কর্তব্য হচ্ছে উক্ত সন্তানের জন্য সুন্দর দেখে একটি ইসলামিক নাম দিয়ে নামকরণ করা বা আকিকা করা। নামকরণ করার জন্য সুন্দর অর্থ রয়েছে এমন নাম বাছাই করতে হবে। আপনার যদি মেয়ে সন্তান জন্ম নিয়ে থাকে, তবে আজকের এই পোস্টে উল্লেখ করে দেয়া নামের তালিকা থেকে ব দিয়ে মেয়েদের ইসলামিক নাম অর্থসহ জানতে পারবেন।

এরপর, পোস্টে উল্লেখ করে দেয়া নামগুলোর তালিকা হতে যেকোনো একটি নাম পছন্দ করে সেই নাম দিয়ে আপনার মেয়ে সন্তানের আকিকা করতে পারবেন। তো চলুন, মেয়ে বাচ্চাদের ইসলামিক নাম অর্থসহ জেনে নেয়া যাক।

ব দিয়ে মেয়েদের ইসলামিক নাম অর্থসহ

ব দিয়ে মেয়েদের ইসলামিক নাম অনেকেই তার সন্তানের জন্য রাখতে চান। আপনার সন্তানের জন্যও যদি ব অক্ষর দিয়ে ইসলামিক নাম রাখতে চান, তবে নামের অর্থও জানতে হবে। তাই, নিচে আমি কিছু ব অক্ষর দিয়ে ইসলামিক নামের তালিকা উল্লেখ করে দিয়েছি যেখানে আপনার মেয়ে সন্তানের ইসলামিক নামের তালিকা অর্থসহ পাবেন।

ব দিয়ে মেয়ে শিশুর ইসলামিক নাম অর্থসহ তালিকা

নামের তালিকা হতে আপনার যে নামটি পছন্দ হয়, সেই নামটির অর্থ জেনে নিতে পারবেন এখানেই। এরপর, পছন্দ হওয়া নাম দিয়ে সন্তানের আকিকা করে নামকরণ করতে পারবেন। নিচে মেয়ে শিশুর ইসলামিক নামের তালিকা অর্থসহ উল্লেখ করে দিয়েছি।

ব দিয়ে ইসলামিক নামনামের অর্থ
বাসীমাহহাস্যোজ্জল
বুছাইনাসুন্দরী স্ত্রীলোক
বাশাশাত শামাপ্রানোচ্ছল প্রদীপ
বদরুন্নেসাপূর্ণিমার চাঁদ তূল্য মহিলা
বদরুন নাহারচাঁদের আলো দিনে
বাসীমাহ মারইয়ামহাস্যোজ্জল কুমারী
বাসেরা খাতুনপ্রত্যক্ষকারিনী মহিলা
বারীরা তাহসীনউপকারী সুন্দর

মেয়েদের ইসলামিক নাম অর্থসহ

ব দিয়ে মেয়েদের ইসলামিক নাম অনেকেই খুঁজে থাকেন। অনেক বাবা-মা চান তার সন্তানের জন্য নিজেদের নামের সাথে মিল করে নাম রাখতে। এজন্য, আপনি যদি ব অক্ষর দিয়ে শুরু হয় এমন নাম দিয়ে আপনার মেয়ে সন্তানের নাম রাখতে চান, তাহলে নিচে উল্লেখ করে দেয়া নামের তালিকা হতে মেয়ে শিশুর ব দিয়ে ইসলামিক নামের তালিকা এবং নামের অর্থগুলো জানতে পারবেন।

মেয়ে শিশুর ইসামিক নামনামের অর্থ
বুশ্‌রাসুসংবাদ
বসীরতসূক্ষ্ম দৃষ্টি শক্তি
বালীগাপ্রাঞ্জল ভাষিণী
বিলকীসসারা দেশের রাণী
বাহীজাসুন্দরী চিত্তা কর্ষক
বাহারবসন্ত কাল
বারীরাউপকারী, সাহাবীয়ার নাম
বারীয়ানির্দোষ, নিরাপরাধ
বাশীরাহউত্তল
বাশা-শাতপ্রানোচ্ছলতা

মেয়েদের ইসলামিক নামের তালিকা ব দিয়ে

মেয়েদের ইসলামিক নামের তালিকা ব অক্ষর দিয়ে শুরু হয় এমন একটি নামের তালিকা নিচে উল্লেখ করে দিলাম। এই তালিকা হতে আপনার সন্তানের জন্য সুন্দর ইসলামিক নাম অর্থসহ জানতে পারবেন। এরপর, যে নামটি পছন্দ হবে, সেটি দিয়ে সন্তানের আকিকা করে নামকরণ করতে পারবেন।

মেয়েদের ইসলামিক নামনামের অর্থ
বাসেলাহবীরাঙ্গনা
বাসেরাদৃষ্টি শক্তি, প্রত্যক্ষ কারিনী
বাতূলকুমারী
বাদর (বদর)পূর্ণিমার চাঁদ
বাদিয়াহ্‌অভিনব
বুরাইদাবাহক, ছোট চাদর
বারকবিদ্যুৎ
বুরায়রাসাহাবীয়ার নাম পুণ্যবতী
বিসমিল্লাহ্‌আল্লাহর নামে (প্রচলিত নাম)
বাস্‌সামমৃদু হাসিমুখ

ব দিয়ে মেয়ে সন্তানের ইসলামিক নাম

ব দিয়ে মেয়ে সন্তানের ইসলামিক নাম রাখতে চান কিন্তু সুন্দর নাম খুঁজে পাচ্ছেন না যারা, তাদের জন্য নিম্নে একটি তালিকা উল্লেখ করে দিলাম। এই তালিকা হতে মেয়ে সন্তানের জন্য সুন্দর ইসলামিক নাম এবং নামগুলোর অর্থ জানতে পারবেন। প্রতিটি নামের পাশেই উক্ত নামের ইংরেজি উচ্চারণ এবং বাংলা অর্থ উল্লেখ করে দেয়া রয়েছে। যে নামটি পছন্দ হবে, সেটি দিয়ে আপনার সন্তানের আকিকা করে নামকরণ করতে পারবেন।

ক্রমিকইসলামিক নামের তালিকানামের অর্থ
বাসেলাহ — Baselahবীরাঙ্গনা
বাসেরা — Baseraদৃষ্টি শক্তি, প্রত্যক্ষকারিনী
বাতূল — Batulকুমারী
বদর — Badrপূর্নিমার চাঁদ
বাদিয়াহ — Badiahঅভিনব
বুরাইদা — Buraidaবাহক, ছোট চাদর
বারক — Burqবিদ্যুৎ
বুরায়রা — Burairaসাহাবীয়ার নাম, পুণ্যবতী
বিসমিল্লাহ — Bismillahআল্লাহর নামে
১০বাসসাম — Bassamমৃদু হাসিমুখ
১১বুশরা — Bushraসুসংবাদ
১২বসীরত — Basiratসূক্ষ্ম দৃষ্টি শক্তি
১৩বালীগা — Baligaপ্রাঞ্জল ভাষিনী
১৪বিলকীস — Bilqisসাবা দেশের রানী
১৫বাহীজা — Bahijaসুন্দরী চিত্তাকর্ষক
১৬বাহার — Baharবসন্ত কাল
১৭বারীরা — Bariraউপকারী, সাহাবীয়ার নাম
১৮বারীয়া Bareaনির্দোষ, নিরাপদ
১৯বাশীরাহ — Bashirahউজ্জল
২০বাশাশাত — Basha Shatপ্রাণোচ্ছলতা
২১বাসীমাহ — Basimahহাস্যোজ্জল
২২বুছাইনা — Busainaসুন্দরী স্ত্রীলোক
২৩বদরুন্নেসা  — Badarun nesaপূর্ণিমার চাঁদ তূল্য মহিলা
২৪বায়জা — Baizaশুভ্র
২৫বসমা — Basmaকুমারী
২৬বাকিয়া — Baqiaঅবশিষ্ট
২৭বাকেলা — Bakeraজ্ঞানী
২৮বাতিন — Batinবিশাল, বহুদূর
২৯বানেছা — Banesaশুভাকাঙ্খী
৩০বাবিরা — Babiraবাগিচা
৩১বাসেমা — Basemaমৃদু হাসি
৩২বাহজা — Bahjaপরমানন্দ
৩৩বাহিয়া — Bahiaনিরুপমা, সুন্দরী

বাংলায় ব অক্ষর, ইংরেজিতে B বা আরবিতে ب অক্ষর দিয়ে শুরু হয় এমন নাম চাইলে উপরে উল্লেখ করে দেয়া নামের তালিকাগুলো অনুসরণ করুন। এই নামের তালিকা হতে আপনার পছন্দের নাম পেয়ে যাবেন ইনশা আল্লাহ্‌। নিচে ইসলামিক নাম রাখার গুরুত্ব এবং তাৎপর্য কিছু হাদিস সহ উল্লেখ করে দেয়া রয়েছে। চলুন, জেনে নেয়া যাক। 

ইসলামিক নাম রাখার তাৎপর্যতা

আবদুল্লাহ ইবনে আব্বাস রা. ও  আয়েশা রা. থেকে বর্ণিত, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন-

من حق الولد على الوالد أن يحسن اسمه ويحسن أدبه.

অর্থ : সন্তানের সুন্দর নাম রাখা ও তার উত্তম তারবিয়াতের ব্যবস্থা করা বাবার উপর সন্তানের হক। -মুসনাদে বাযযার (আলবাহরুয যাখখার), হাদীস ৮৫৪০

তাই, সন্তান জন্মের পর তার জন্য সুন্দর অর্থ রয়েছে এমন নাম রাখা আবশ্যক। আপনার মেয়ে সন্তান জন্ম নিলে তার আকিকা করার সময় সুন্দর ইসলামিক নাম দিয়ে আকিকা করতে হবে। নামকরণ করার জন্য উপরে উল্লেখ করে দেয়া তালিকা থেকে যেকোনো একটি নাম বাছাই করে নিতে পারেন। প্রতিটি নামের পাশে সেসব নামের অর্থ উল্লেখ করে দেয়া রয়েছে। 

মুহাম্মাদ ইবনে আমর ইবনে আতা বলেন, আমি আমার মেয়ের নাম রাখলাম- বাররা (নেককার, ভালো মানুষ)। তখন যয়নব বিনতে আবি সালামা বললেন-

سُمِّيتُ بَرّةَ، فَقَالَ رَسُولُ اللهِ صَلّى اللهُ عَلَيْهِ وَسَلّمَ: لَا تُزَكّوا أَنْفُسَكُمْ، اللهُ أَعْلَمُ بِأَهْلِ الْبِرِّ مِنْكُمْ فَقَالُوا: بِمَ نُسَمِّيهَا؟ قَالَ: سَمّوهَا زَيْنَبَ.

আমার নাম ছিল, বাররা। নবীজী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেন, তোমরা নিজেরা নিজেদের পবিত্রতা ঘোষণা কোরো না। (কারণ, বাররা অর্থ, ভালো, নেককার, পূত-পবিত্র) আল্লাহই জানেন তোমাদের মধ্যে ভালো ও পূত-পবিত্র কারা। জিজ্ঞেস করা হল, তাহলে আমরা তার কী নাম রাখতে পারি? তখন নবীজী বললেন, তার নাম যয়নাব রাখ। (নবীজীর আদেশে তখন বাররা নাম পরিবর্তন করে তার নাম যয়নাব রাখা হল।) -সহীহ মুসলিম, হাদীস ২১৪২

শেষ কথা

আজকের এই পোস্টে আপনাদের সাথে ব দিয়ে মেয়েদের ইসলামিক নামে অর্থসহ তালিকা শেয়ার করেছি। পোস্টটি সম্পূর্ণ পড়লে মেয়ে শিশুর ইসলামিক নাম অর্থসহ জানতে পারবেন। যারা ব অক্ষর দিয়ে মেয়েদের ইসলামিক নাম রাখতে চান, তাদের জন্য পোস্টটি অনেক গুরুত্বপূর্ণ। 

Tag:

ব দিয়ে ইসলামিক নাম

B দিয়ে মেয়েদের নাম

ব দিয়ে মেয়েদের নাম হিন্দু

 দিয়ে মেয়েদের ইসলামিক নাম

ব দিয়ে মেয়েদের আধুনিক নাম হিন্দু

ব দিয়ে নাম

ব দিয়ে ছেলেদের ইসলামিক নাম

ব দিয়ে ছেলেদের আধুনিক নাম

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button