Education info

প্রতিবেদন লেখার নিয়ম এবং নমুনা

প্রতিবেদন প্রায় প্রতিটি ক্ষেত্রেই প্রয়োজন হয়ে থাকে। এছাড়াও, বিভিন্ন পরীক্ষায় প্রতিবেদন আসে। কিন্তু, প্রতিবেদন লেখার নিয়ম জানা না থাকলে এই প্রশ্নগুলোর উত্তর করা সম্ভব হয়না। আজকের এই পোস্টে আপনাদের সাথে প্রতিবেদন লেখার নিয়ম নিয়ে আলোচনা করবো। পোস্টটি সম্পূর্ণ পড়লে প্রতিবেদন কী, প্রতিবেদন কত প্রকার ও কী কী এবং বিভিন্ন ধরনের প্রতিবেদন লেখার নিয়ম সম্পর্কে জানতে পারবেন।

স্কুল কিংবা কলেজের বিভিন্ন পরীক্ষায় প্রতিবেদন লিখতে বলা হয়। প্রতিবেদন যে শুধু পরীক্ষায় আসে তা কিন্তু নয়। স্কুল-কলেজের গণ্ডি পেড়িয়ে যখন কর্মজীবনে প্রবেশ করবো, তখনও বিভিন্ন কাজের জন্য প্রতিবেদন লিখতে হবে। তাই তো এখনই প্রতিবেদন কীভাবে লিখতে হয় তা জেনে নেয়া আবশ্যক। তো চলুন, প্রতিবেদন কী এবং সাধারণ প্রতিবেদন লেখার নিয়ম ও প্রাতিষ্ঠানিক প্রতিবেদন সহ বিভিন্ন ধরনের প্রতিবেদন লেখার নিয়ম জেনে নেয়া যাক।

প্রতিবেদন কী

“প্রতিবেদন” শব্দটি “Report” থেকে উদ্ভূত, যার অর্থ তথ্য, বিবৃতি, বা বিবরণ। নির্দিষ্ট বিষয়ের তথ্য সংগ্রহ করে, সুশৃঙ্খলভাবে সাজিয়ে, এবং সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে উপস্থাপন করাই হল প্রতিবেদন। সহজভাবে বলতে গেলে, যেকোনো নির্দিষ্ট বিষয়ের তথ্যপূর্ণ বিবরণই প্রতিবেদন।

প্রতিবেদন কত প্রকার ও কী কী

ধরনের উপর নির্ভর করে প্রতিবেদন বিভিন্ন প্রকার হয়ে থাকে। তবে, আমরা সাধারণত যেসব প্রতিবেদন দেখে থাকি, তাদের মাঝে কিছু প্রতিবেদনের তালিকা নিচে উল্লেখ করে দেয়া হলো —

  1. প্রাতিষ্ঠানিক প্রতিবেদন
  2. সংবাদ প্রতিবেদন
  3. প্রস্তাবনা প্রতিবেদন
  4. সাক্ষাৎকারভিত্তিক প্রতিবেদন
  5. রাজনৈতিক প্রতিবেদন
  6. দাপ্তরিক প্রতিবেদন
  7. নিয়মিত প্রতিবেদন
  8. বিশেষ প্রতিবেদন
  9. সাংস্কৃতিক প্রতিবেদন
  10. ঘোষণা প্রতিবেদন
  11. অপ্রাতিষ্ঠানিক প্রতিবেদন
  12. গবেষণামূলক প্রতিবেদন
  13. তদন্ত প্রতিবেদন

এগুলো ছাড়াও আরও অনেক প্রকার প্রতিবেদন হতে পারে। ধরণ অনুযায়ী এসব প্রতিবেদন লেখার নিয়ম ভিন্ন হতে পারে। তবে, প্রতিবেদন লেখার সময় প্রায় একই ফরম্যাট অনুসরণ করতে হয়। প্রতিবেদন কীভাবে লিখতে হয় তা নিয়ে নিচে আরও বিস্তারিত জানতে পারবেন।

সংবাদ প্রতিবেদন কী

সংবাদপত্রে প্রকাশের জন্য তথ্য সমৃদ্ধ, সহজ সরল ভাষায় লেখা প্রতিবেদনকেই সংবাদ প্রতিবেদন বলা হয়। সঠিক তথ্যের মাধ্যমে পাঠককে বিষয়টি সম্পর্কে স্পষ্ট ধারণা দেওয়া এই প্রতিবেদনের মূল উদ্দেশ্য।

প্রতিনিয়ত ঘটে যাওয়া বিভিন্ন ঘটনা, জনজীবনের বিভিন্ন সমস্যা সহ আরও অনেক বিষয়ের উপর যখন একটি প্রতিবেদন লেখা হয় এবং সেটি সংবাদপত্রে প্রকাশ করা হয়, তখন সেটিকে সংবাদ প্রতিবেদন বলা হয়। সংবাদ প্রতিবেদনে বিভিন্ন তথ্যমূলক এবং গুরুত্বপূর্ণ বিষয়গুলো প্রকাশ করা হয়ে থাকে।

প্রতিবেদন লেখার নিয়ম

একটি প্রতিবেদন লেখার সময় ৪টি বিষয় অনুসরণ করতে হবে বা ৪টি বিষয় উক্ত প্রতিবেদনে অন্তর্ভুক্ত থাকতে হবে। এগুলো হচ্ছে — শিরোনাম, প্রতিবেদকের নাম, স্থান এবং তারিখ। এই ৪টি বিষয় হচ্ছে যেকোনো প্রতিবেদনের মূল বিষয় বা প্রাথমিক বিষয়। উপরোক্ত এই ৪টি বিষয় না থাকলে কোনো প্রতিবেদন সম্পূর্ণ হতে পারেনা। তাই যেকোনো প্রতিবেদন লেখার সময় এই ৪টি বিষয় প্রথমেই উল্লেখ করতে হবে।

এছাড়াও, এই চারটি বিষয় ছাড়াও প্রতিবেদন লেখার সময় যে ঘটনাকে কেন্দ্র করে প্রতিবেদন লেখা হচ্ছে সেটির পূর্নাঙ্গ বর্বণা দিতে হবে। মনে করুন, আমি আমাদের দেশের পরিবেশ দূষণ নিয়ে একটি প্রতিবেদন লিখছি। প্রতিবেদন লেখার নিয়ম ,তাহলে আমাদের দেশে পরিবেশ দূষণ কীভাবে হচ্ছে, কী কী কারণে পরিবেশ দূষণ হচ্ছে, কোন কোন জেলায় এর আধিক্য বেশি এবং কীভাবে এই পরিবেশ দূষণ থেকে রক্ষা পাওয়া সম্ভব এসব বিষয় তুলে ধরতে হবে।

আপনাদের বুঝার সুবিধার্থে আমি নিচে কয়েকটি প্রতিবেদন লেখার নিয়ম এবং নমুনা উল্লেখ করে দিয়েছি। এগুলো অনুসরণ করে সহজেই যেকোনো ধরনের প্রতিবেদন লিখতে পারবেন। চলুন, জেনে নেয়া যাক।

প্রাতিষ্ঠানিক প্রতিবেদন লেখার নিয়ম

বিভিন্ন সময় যেমন মাতৃভাষা দিবস, শহিদ দিবস, বিজয় দিবস ইত্যাদি দিবসে আমাদের বিদ্যালয় বা কলেজ থেকে প্রতিবেদন লিখতে দেয়া হয়। এমন ক্ষেত্রে কীভাবে একটি প্রতিবেদন লিখতে হয় বা পরীক্ষায় যদি এমন প্রশ্ন আসে যে – তোমার স্কুলে উদযাপিত ‘মাতৃভাষা দিবস’ অনুষ্ঠানের উপরে ভিত্তি করে একটি প্রতিবেদন তৈরি করো, তাহলে নিচের নিয়মটি অনুসরণ করে প্রতিবেদন লিখতে পারেন।

ফেব্রুয়ারি ২৩, ২০১৬
প্রধান শিক্ষক,
ধনতোলা রেয়াজ উদ্দিন স্কুল ও কলেজ
ধনতোলা, গঙ্গাচড়া

বিষয় : বিদ্যালয়ে আয়োজিত ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ অনুষ্ঠান সম্পর্কে প্রতিবেদন

মহোদয়,
সম্প্রতি সমাপ্ত … (এভাবে শুরু করে পুরো প্রতিবেদনের সকল তথ্য উল্লেখ করতে হবে এখানে। এটি প্রতিবেদনের মূল অংশ। তাই, উক্ত দিনে কী কী হয়েছে, পুরো অনুষ্ঠানের ভালো দিকগুলো এবং বিভিন্ন অনুষ্ঠান সম্পর্কে বিস্তারিত তথ্য উল্লেখ করতে হবে। যেহেতু এটি প্রতিবেদনের মুলভাব, তাই এখানে উক্ত প্রতিবেদন সম্পর্কে বিস্তারিত সকল তথ্য উল্লেখ করে দিতে হবে। )

প্রতিবেদকের নাম ও ঠিকানা :
প্রতিবেদনের শিরোনাম :
তৈরির তারিখ :
প্রতিবেদন তৈরির সময় :

এই নিয়ম অনুসরণ করে অনেক সহজেই প্রাতিষ্ঠানিক প্রতিবেদন লেখা সম্ভব। আপনার বিদ্যালয়ে যেকোনো অনুষ্ঠানে এভাবে করে প্রতিবেদন লিখতে পারবেন। প্রতিবেদন লেখার নিয়ম ,এছাড়াও, পরীক্ষায় আসা প্রতিবেদন লেখার নিয়ম প্রশ্নের উত্তরও করতে পারবেন একইভাবে। তো চলুন, সংবাদপত্রে প্রকাশের জন্য প্রতিবেদন লেখার নিয়মগুলো দেখে নেয়া যাক।

সংবাদ প্রতিবেদন লেখার নমুনা

আপনার এলাকার যেকোনো একটি বিষয় উল্লেখ করে একটি প্রতিবেদন লিখে সেটি সংবাদপত্রে প্রকাশ করতে চাইলে নিচে উল্লেখ করে দেয়া সংবাদ প্রতিবেদন লেখার নমুনাটি অনুসরণ করতে পারেন। এটি অনুসরণ করে যেকোনো ধরণের সংবাদ প্রতিবেদন লিখতে পারবেন।

তারিখ: ০৪/০৩/২০২৪
বরাবর
সাধারণ সম্পাদক
যুগের আলো
কারওয়ান বাজার, ঢাকা
বিষয়: দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি সম্পর্কে প্রতিবেদন।

জনাব,
সবিনয় নিবেদন এই যে আপনার বহুল প্রচলিত “যুগের আলো” পত্রিকায় “দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে জনজীবনে নাভিশ্বাস” শীর্ষক প্রতিবেদনটি নির্দিষ্ট কলামে প্রকাশ করে আমাকে বাধিত করবেন।

বিনীত নিবেদক-

মোঃ ফারহান ইসলাম

কাচারি বাজার, খুলনা

দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে জনজীবনে নাভিশ্বাস

দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে জনজীবনে দেখা দিয়েছে তীব্র নাভিশ্বাস। নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম লাগামহীনভাবে বৃদ্ধি পাওয়ায় সাধারণ মানুষের জীবনযাত্রা হয়ে পড়েছে দুর্বিসহ। চাল, ডাল, তেল, পেঁয়াজ, আটা, সবজি, মাছ, মাংস – সকল জিনিসপত্রের দামই সাধারণ মানুষের ক্রয়ক্ষমতার বাইরে চলে গেছে।

এই অবস্থায় নিম্ন আয়ের মানুষ, যারা বেতনভোগী, তাদের জীবনযাপন করা হয়ে পড়েছে অসম্ভব। একদিকে আয়ের পরিমাণ স্থির থাকলেও অন্যদিকে বাজারে প্রতিদিনই দাম বৃদ্ধি পাচ্ছে। ফলে, তাদের আয়ের অধিকাংশই চলে যাচ্ছে খাদ্যের জন্য। অন্যদিকে, দিন দিন বাড়ছে পরিবহন খরচ, চিকিৎসা খরচ, শিক্ষার খরচ। তাই, সাধারণ মানুষের জীবনে নেমে এসেছে অন্ধকার।

এই পরিস্থিতিতে সরকারের পক্ষ থেকে বাজার নিয়ন্ত্রণের কোনো কার্যকর পদক্ষেপ দেখা যাচ্ছে না। বাজারে সিন্ডিকেটের দৌরাত্ম্য বেড়েছে। কৃত্রিম সংকট সৃষ্টি করে বাজারে পণ্যের দাম বাড়ানো হচ্ছে। সরকারের নিয়ন্ত্রণ ব্যবস্থাও ভেঙে পড়েছে।

এই অবস্থায় দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে সরকারের কার্যকর পদক্ষেপ গ্রহণের দাবি জানিয়েছেন সচেতন মহল। তারা বলছেন, সরকারকে দ্রুত বাজার নিয়ন্ত্রণে আনতে হবে এবং নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম সাধারণ মানুষের ক্রয়ক্ষমতার মধ্যে আনতে হবে।

এছাড়াও, কৃষি উৎপাদন বৃদ্ধি, বাজারে সরবরাহ ব্যবস্থা উন্নত করা এবং সিন্ডিকেট দমন করার জন্য কার্যকর পদক্ষেপ গ্রহণের দাবি জানানো হয়েছে।

জনমত:

“বাজারে এখন কিছুই কেনা যায় না। সবকিছুর দামই অনেক বেশি। আমাদের আয়ের সাথে তাল মিলিয়ে চলছে না।” – মো. রহিম, একজন বেতনভোগী কর্মচারী।

“সরকারের দ্রুত বাজার নিয়ন্ত্রণে আনতে হবে। নতুন করে বাজারে সিন্ডিকেট তৈরি হয়েছে।” – মো. আলী, একজন ব্যবসায়ী।

“নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম কমানোর জন্য সরকারকে কার্যকর পদক্ষেপ গ্রহণ করতে হবে।” – মো. কামাল, একজন শিক্ষক।

মোঃ ফারহান ইসরাক ( এলাকাবাসীর পক্ষ হতে)
কাচারি বাজার, খুলনা

শেষ কথা

এই পোস্টে আপনাদের সাথে প্রতিবেদন লেখার নিয়ম এবং নমুনা নিয়ে আলোচনা করেছি। এছাড়াও, প্রাতিষ্ঠানিক প্রতিবেদন লেখার নিয়ম এবং সংবাদপত্রে প্রকাশের জন্য প্রতিবেদন লেখার নিয়ম নিয়েও আলোচনা করেছি। পোস্টটি সম্পূর্ণ পড়লে সহজেই যেকোনো ধরণের প্রতিবেদন লিখতে পারবেন।

Tag:

প্রতিবেদন লেখার নিয়ম pdf

ব্যক্তিগত প্রতিবেদন লেখার নিয়ম

প্রতিবেদন লেখার নিয়ম এসএসসি ২০২৩

প্রতিবেদন লেখার নিয়ম class 7

সাধারণ প্রতিবেদন লেখার নিয়ম

প্রাতিষ্ঠানিক প্রতিবেদন লেখার নিয়ম ও উদাহরণ

প্রতিবেদন লেখার নিয়ম class 6

প্রতিবেদন লেখার নিয়ম ও নমুনা

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button