Health info

দাঁতের ব্যাথার ট্যাবলেট এর নাম এবং ব্যথা কমানোর ঘরোয়া উপায়

দাঁত ব্যথার সমস্যায় ভুগছেন? দাঁত ব্যথা হলে দাঁতের পাশাপাশি মাথা সহ শরীরে অন্যান্য অঙ্গ-প্রত্যঙ্গ ব্যথা শুরু হয়ে যায়। দাঁতের ব্যাথার ট্যাবলেট খেয়ে সহজেই এই ব্যথা থেকে মুক্তি পাওয়া সম্ভব। আপনার যদি দাঁত ব্যথার সমস্যা থাকে, তাহলে পোস্টটি আপনার জন্যই।

আমাদের মাঝে অনেকেরই দাঁতে বিভিন্ন সমস্যা থাকার কারণে অনেক সময় দাঁত ব্যথা শুরু হয়ে যায়। দাঁত ব্যথা শুরু হলে কোনো কাজ ঠিকভাবে করা সম্ভব হয়না। এছাড়াও, দাঁতের পাশাপাশি মাথা ব্যথা শুরু হয় অনেক সময়। দাঁত ব্যথা হলে ঠিকভাবে কোনো খাবার খাওয়া যায়না। তাই, দাঁত ব্যথা হলে অনেকেই এই ব্যথা প্রশমন করার জন্য বিভিন্ন পদ্ধতি অবলম্বন করে থাকেন। দাঁতের ব্যাথার ট্যাবলেট

তো চলুন, দাঁত ব্যথা কমানোর উপায়, দাঁত ব্যথা থেকে মুক্তির উপায়, দাঁত ব্যথার ট্যাবলেট এর নাম এবং দাম সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নেয়া যাক। পোস্টটি শুরু থেকে শেষ অব্দি পড়লে আপনার দাঁতে ব্যথার সমস্যা সমাধান করতে পারবেন অনেক সহজেই।

দাঁত ব্যথা কেন হয়

দাঁতের ব্যাথার ট্যাবলেট ,দাঁতের ব্যথার মূল কারণ হলো দাঁতের ক্ষয়। খাবারের কণা দাঁতের ফাঁকে আটকে থাকলে ব্যাকটেরিয়া সেখানে বাসা বাঁধে এবং অ্যাসিড তৈরি করে। এই অ্যাসিড দাঁতের এনামেল ক্ষয় করে, যার ফলে ব্যথা, স্পর্শকাতরতা এবং শিরশির অনুভূতি দেখা দেয়।

মাড়ির রোগও দাঁত ব্যথার জন্য দায়ী। মাড়ির প্রদাহ ও সংক্রমণের ফলে মাড়ি ফুলে যায়, রক্তপাত হয়, এবং দাঁত নড়বড়ে হয়ে পড়ে। দুর্ঘটনা, খেলাধুলা, বা শক্ত খাবার খাওয়ার ফলে দাঁত ভেঙে যেতে পারে, যা তীব্র ব্যথার কারণ হতে পারে।

দাঁতের ব্যাথার ট্যাবলেট ,এছাড়াও আরও অনেক কারণেই দাঁতে ব্যথা হতে পারে। তবে, দাঁত ব্যথা যেকারণেই হোক না কেন, এই ব্যথার কারণে আমাদের প্রাত্যহিক জীবনে অনেক সমস্যা দেখা দিয়ে থাকে। যেমন – আমরা সঠিকভাবে কোনো কাজ করতে পারিনা, দাঁতের পাশাপাশি শরীরের অন্যান্য অঙ্গসমূহ অসুস্থ হয়ে পড়ে।

দাঁত ব্যথা কমানোর ঘরোয়া উপায়

দাঁত ব্যথা হলে ঔষধ সেবন করার পূর্বে এমন কিছু ঘরোয়া উপায় অবলম্বন করা যায়, যেগুলো অবলম্বন করে দাঁতের ব্যথা থেকে মুক্তি পাওয়া সম্ভব। দাঁত ব্যথা হলে যেসব ঘরোয়া উপায় অনুসরণ করে দ্রুত দাঁত ব্যথা কমানো যায় সেগুলো নিচে উল্লেখ করে দিয়েছি। চলুন, জেনে নেয়া যাক।

১। লবণ ও কুসুম গরম পানি দিয়ে কুলকুচি করলে ব্যথার তীব্রতা কমে এবং জীবাণুনাশক হিসেবে কাজ করে। আদা ও রসুন প্রদাহ কমাতে সাহায্য করে। লবঙ্গ ব্যথার উপশমে দারুণ কার্যকর। পুদিনা পাতা ব্যথা ও প্রদাহ দুটোই কমাতে পারে।

২। লবঙ্গের তেল ব্যথার জায়গায় লাগালে ব্যথা কমে। আইস প্যাক ব্যবহারেও কিছুক্ষণের জন্য ব্যথার তীব্রতা কমে। ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার খাওয়া দাঁত ও মাড়িকে শক্তিশালী করে।

মনে রাখবেন,দাঁতের ব্যাথার ট্যাবলেট, এই ঘরোয়া উপায়গুলো স্থায়ী সমাধান নয়। দীর্ঘস্থায়ী ব্যথার জন্য অবশ্যই দাঁতের ডাক্তারের পরামর্শ নিন। দাঁতের ব্যথা রোধ করতে নিয়মিত দাঁত ব্রাশ ও ফ্লস করা, ফ্লোরাইডযুক্ত টুথপেস্ট ব্যবহার, নিয়মিত চেক-আপ, মিষ্টি ও টক খাবার খাওয়া কমানো, এবং শক্ত খাবার খাওয়ার সময় সতর্ক থাকা গুরুত্বপূর্ণ। এসব অনুসরণ করে চললে দাঁত ব্যথা হওয়া থেকে বেঁচে থাকতে পারবেন এবং দাঁত ব্যথা হলেও তা কমাতে পারবেন।

দাঁতের ব্যাথার ট্যাবলেট এর নাম

দাঁতের ব্যাথার ট্যাবলেট ,দাঁতের ব্যথা প্রচণ্ড পরিমাণে হলে কিছু ব্যথানাশক ট্যাবলেট খেতে পারেন। দাঁত ব্যথার সমস্যার জন্য ডাক্তাররা সাধারণত যেসব ট্যাবলেট খেতে বলেন, এমন কিছু ট্যাবলেট এর নামের একটি তালিকা নিচে উল্লেখ করে দিলাম। আপনার দাঁত ব্যথার সমস্যা থাকলে এই ট্যাবলেটগুলো খেতে পারেন।

  1. Aroxia 12p mg
  2. Moxacil 500
  3. Torimon 90mg
  4. Amodis 400
  5. Exilok 20
  6. Algirex 120mg
  7. Tory 120mg
  8. Cox-E 120mg
  9. Ecox 120mg

এই তালিকায় থাকা ওষুধগুলো যেকোনো ফার্মেসি থেকে কিনে নিতে পারবেন। ওষুধগুলো প্রতিদিন খাওয়ার পর খেতে হবে। আপনার জন্য কী পরিমাণ ডোজ কিংবা দিনে কতবার খেতে হবে জানার জন্য একজন অভিজ্ঞ ডাক্তারের পরামর্শ নিন। ডাক্তারের পরামর্শ ছাড়া কোনো ওষুধ সেবন করা থেকে বিরত থাকুন। দাঁতের ব্যথা অতিরিক্ত পরিমাণে হলে দ্রুত একজন ডেন্টিস্ট এর সাথে যোগাযোগ করুন।

দাঁতের মাড়ি ব্যথা কমানোর ঔষধের নাম

দাঁতের ব্যাথার ট্যাবলেট ,দাঁতের ব্যথা থেকেই দাঁতের মাড়ি ব্যথা হয়ে থাকে। আপনার যদি দাঁত ব্যথার সমস্যা থাকে, তাহলে দাঁতের মাড়িও ব্যথা হয় নিশ্চয়ই। দাঁতের মাড়ি ব্যথা কমানোর জন্য কিছু ওষুধ সেবন করতে পারেন। নিচে দাঁতের মাড়ি ব্যথা কমানোর কিছু ওষুধের একটি তালিকা উল্লেখ করে দিলাম।

  1. Amodis 400
  2. Torimon 90mg
  3. Exilok 20
  4. Tory 120mg
  5. Aroxia 12p mg
  6. Cox-E 120mg
  7. Algirex 120mg
  8. Moxacil 500
  9. Ecox 120mg

দাঁতের ব্যাথার ট্যাবলেট ,এই ওষুধগুলো খেলে আপনার দাঁতের মাড়ি ব্যথা কমে যাবে। অতিরিক্ত পরিমাণে ব্যথা হলে একজন অভিজ্ঞ ডেন্টিস্ট এর শরণাপন্ন হন। এছাড়াও, আপনি চাইলে ঘরোয়া কিছু পদ্ধতি অনুসরণ করার মাধ্যমে দাঁতের মাড়ি ব্যথা কমাতে পারবেন অনেকাংশে। নিচে দাঁতের মাড়ি ব্যথা কমানোর কিছু উপায় উল্লেখ করে দেয়া হলো।

লবঙ্গ: লবঙ্গে অ্যান্টি-ব্যাকটেরিয়াল ও অ্যান্টি-ইনফ্লেমেটরি গুণাবলী থাকে যা দাঁতের ইনফেকশনের বিরুদ্ধে লড়াই করে। দাঁতের ব্যথা কমাতে এবং ইনফেকশন দূর করতে লবঙ্গের ব্যবহার একটি সহজ ও কার্যকর ঘরোয়া উপায়।

লবণ: লবণ ও গোলমরিচের মিশ্রণ দাঁতের ব্যথার জন্য একটি সহজ ও কার্যকর ঘরোয়া প্রতিকার হিসেবে ব্যবহার করা হয়। লবণে অ্যান্টি-ব্যাকটেরিয়াল গুণাবলী থাকে যা জীবাণুনাশক হিসেবে কাজ করে এবং ব্যথা কমায়। গোলমরিচে অ্যানালজেসিক উপাদান থাকে যা ব্যথার তীব্রতা কমাতে সাহায্য করে।

লবণ পানি: লবণ পানি মুখের বিভিন্ন সমস্যা, যেমন মাড়ির ফোলা, দাঁতের ব্যথা, এবং গলা ব্যথার জন্য একটি কার্যকর ও সহজলভ্য ঘরোয়া প্রতিকার হিসেবে পরিচিত। আপনার যদি দাঁতের ব্যথা এবং দাঁতের মাড়ি ব্যথা সমস্যা থাকে, তাহলে পানিতে অল্প একটু লবণ নিয়ে কুসুম গরম করে সেগুলো দিয়ে কুলকুচি করতে পারেন। 

রসুন: রসুন তার অ্যান্টিব্যাকটেরিয়াল ও অ্যান্টি-ইনফ্লেমেটরি গুণাবলীর জন্য পরিচিত। এটি একটি প্রাকৃতিক অ্যান্টিবায়োটিক হিসেবে কাজ করে এবং বিভিন্ন ব্যথা কমাতে সাহায্য করে। দাঁতের ব্যথার ক্ষেত্রেও রসুন একটি কার্যকর ঘরোয়া উপায় হতে পারে। দাঁতের মাড়ি ব্যথা হলেও রসুনের একটি কোয়া একটু থেঁতলে নিয়ে দাঁতের নিচে চেপে ধরুন।

নিমপাতা: নিমপাতা বিভিন্ন ক্ষেত্রে ব্যথানাশক হিসেবে ব্যবহার করা হয়ে থাকে। হাত-পা সহ শরীরের বিভিন্ন অঙ্গের ব্যথা হলে নিমপাতা গরম পানিতে সিদ্ধ করে সেই পানি দিয়ে সেঁক দেয়ার মাধ্যমে ব্যথা নিরাময় করা হয়। ঠিক তেমনি, দাঁত ব্যথা এবং দাঁতের মাড়ি ব্যথা হলে নিমপাতার রস করে কিংবা নিমপাতা গরম পানিতে সিদ্ধ করে সেই পানি দিয়ে কুলকুচি করলে অনেক দ্রুত ব্যথা কমে যায়। 

দাঁতের ব্যাথার ট্যাবলেট ,দাঁত ব্যথা সহ দাঁতের মাড়ি ব্যথা হলে উপরে উল্লেখ করে দেয়া এই ঘরোয়া পদ্ধতিগুলো অনুসরণ করতে পারেন। এছাড়াও, উপরে যেসব দাঁত ব্যাথার ট্যাবলেট এর নামের তালিকা উল্লেখ করে দিয়েছি, সেগুলো খাওয়ার মাধ্যমেও দাঁতের ব্যাথা কমিয়ে ফেলতে পারেন অনেকাংশে। 

শেষ কথা

আজ আপনাদের সাথে দাঁতের ব্যাথার ট্যাবলেট এর নাম এবং দাঁত ব্যথা কমানোর ঘরোয়া পদ্ধতি নিয়ে আলোচনা করেছি। পোস্টটি সম্পূর্ণ পড়লে দাঁত ব্যথা এবং দাঁতের মাড়ি ব্যথা হলে কীভাবে ব্যাথা প্রশমন করতে হবে তা জানতে পারবেন। দাঁত ব্যথা হলে প্রথমেই ব্যথা কমানোর ঘরোয়া পদ্ধতিগুলো অনুসরণ করতে পারেন। এরপরেও যদি ব্যথা না কমে, তাহলে দাঁত ব্যাথার ট্যাবলেটগুলো খেতে পারেন।

যদি ব্যথা না কমে এবং অতিরিক্ত ব্যথা থাকে, তাহলে অতি শীঘ্রই একজন অভিজ্ঞ ডেন্টিস্ট এর শরণাপন্ন হন। আরও এমন গুরুত্বপূর্ণ তথ্য জানতে প্রতিদিন আমাদের ওয়েবসাইট ভিজিট করুন। 

Tag:

দাঁত ব্যথার এন্টিবায়োটিক

পোকা দাঁতের ব্যথা কমানোর ঔষধ

দাঁতের যন্ত্রণা কমানোর উপায়

দাঁতের মাড়ি ব্যাথার ট্যাবলেট

দাঁতের মাড়ি ব্যথা কমানোর উপায়

শক্তিশালী দাঁত ব্যথা ঔষধ

দাঁতের গোড়ায় ব্যথার ওষুধ

ব্যথার ট্যাবলেট এর নাম

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button