Health info

চুলকানি দূর করার ক্রিমের নাম এবং ঔষধের নাম

চুলকানি দূর করার ক্রিম কিনতে চাচ্ছেন? কিন্তু, চুলকানি দূর করার ক্রিমের দাম সম্পর্কে জানেন না? তাহলে আজকের এই পোস্টটি আপনার জন্যই। আজ আপনাদের সাথে বিভিন্ন রকমের চুলকানি দূর করার ক্রিমের নাম এবং এগুলোর দাম সম্পর্কে আলোচনা করবো।

আমাদের মাঝে অনেকেরই শরীরে চুলকানি থাকে। কারও এলার্জির কারণে চুলকানি হয় আবার কারও অস্থায়ীভাবে কোনো কিছুর সংস্পর্শে আসার কারণে হয়ে থাকে। আপনারও যদি এমন চুলকানির সমস্যা থেকে থাকে তাহলে, চুলকানি দূর করার ক্রিম ব্যবহার করলে এই সমস্যা সমাধান হয়ে যাবে। তবে, কোন ক্রিমটি ব্যবহার করবেন বুঝতে না পারলে পোস্টটি সম্পূর্ণ পড়ুন।

তো চলুন, কার্যকরী বিভিন্ন কোম্পানির চুলকানি দূর করার ক্রিমের নামের তালিকা এবং এসব ক্রিমের দাম কত টাকা তা জেনে নেয়া যাক।

চুলকানি দূর করার ক্রিম

চুলকানি দূর করে এমন অনেক ক্রিম বাজারে পাওয়া যায়। আপনি যদি ফার্মেসি গিয়ে চুলকানির ক্রিম চান, তাহলেও তারা কয়েকটি ক্রিমের নাম বলবে। এখন প্রশ্ন হচ্ছে, আপনি এই ক্রিমগুলোর মাঝে থেকে ঠিক কোন ক্রিমটি কিনবেন এবং ব্যবহার করবেন? এমন একটি ক্রিম বাছাই করতে হবে যেটি ব্যবহার করলে অনেক দ্রুত শরীরে থাকা চুলকানির সমস্যা দূর হবে এবং আলাদা কোনো পার্শ্ব-প্রতিক্রিয়া দেখা দিবেনা।

তবে, চুলকানির এমন অনেক ক্রিম আছে যেগুলো ব্যবহার করলে অনেক পার্শ্ব-প্রতিক্রিয়া দেখা দেয়। তবে, আমি নিচে আপনাদের সাথে যেসব চুলকানি দূর করার ক্রিমের নামের তালিকা শেয়ার করবো, সেগুলো ব্যবহার করলে আপনার শরীরে আর কোনো পার্শ্ব-প্রতিক্রিয়া দেখা দিবেনা। এছাড়াও, এই ক্রিমগুলো ডাক্তার কর্তৃক ব্যবহার করার জন্য বলা হয়েছে।

চুলকানি দূর করার ঔষধের নাম

বাংলাদেশের প্রায় সকল ফার্মেসিতে পাবেন এমন কিছু চুলকানি দূর করার ঔষধের নামের একটি তালিকা নিচে উল্লেখ করে দিলাম। এই তালিকায় উল্লেখ করে দেয়া ক্রিমগুলো আপনি যেকোনো দোকান থেকে কিনে ব্যবহার করতে পারবেন। এছাড়া, ক্রিমগুলো ব্যবহার করলে খুব অল্প সময়ের মাঝেই আপনার শরীরে থাকা চুলকানির সমস্যাগুলো চলে যাবে।

সারা শরীরের চুলকানি দূর করার ক্রিমগুলোর নাম হচ্ছে — 

  1. Pevisone
  2. Fungison
  3. Fungidal HC
  4. Lorix
  5. Avison
  6. Lulifin
  7. Clotrimazole
  8. Pevisia

এগুলো ছাড়াও আরও অনেক ক্রিম বাজারে পাওয়া যায়। তবে, ডাক্তাররা ব্যবহার করতে পরামর্শ দিয়েছেন এমন কয়েকটি ক্রিমের নামের তালিকা আমি উপরে উল্লেখ করে দিয়েছি। এই ক্রিমগুলো অনেক ভালো মানের। তাই, পার্শ্ব-প্রতিক্রিয়া নেই। যেকোনো ফার্মেসির দোকানে থেকে এই ক্রিমগুলোর যেকোনো একটি ক্রিম কিনে ব্যবহার করতে পারেন।

চুলকানি বিভিন্ন কারণে হয়ে থাকে। আমরা যদি চুলকানি হওয়ার কারণ বের করতে পারি, তাহলে এই সমস্যার সমাধান করতে পারবো সহজেই। নয়তো, শুধু ক্রিম ব্যবহার করে গেলে আমাদের শরীরের চুলকানি কমবে, কিন্তু আবারও চুলকানি আসবে। স্থায়ীভাবে চুলকানি কমে যাবেনা। স্থায়ীভাবে শরীরের চুলকানির সমস্যা থেকে মুক্তি পেতে চাইলে চুলকানি কেন হয় এবং এর সমাধান জানতে হবে। নিচে এসব নিয়ে বিস্তারিত আলোচনা করেছি।

চুলকানি হওয়ার কারণ

আমাদের শরীরে নানা কারণে চুলকানি হতে পারে। এলার্জি হলে চুলকানি হতে পারে, ব্যাকটেরিয়া, ছত্রাক, বা ভাইরাসের সংক্রমণের ফলে চুলকানি হতে পারে, শুষ্ক ত্বক হওয়ার কারণেও চুলকানি হতে পারে। এছাড়াও, অনেকের শরীরের অভ্যন্তরীণ সমস্যার কারণে চুলকানি হতে পারে। ঠিক কী কারণে চুলকানির সমস্যা হচ্ছে এটি বের করতে হবে।

আপনার শরীর যদি অধিক শুষ্ক হয়, তাহলে এটি চুলকানি হওয়ার একটি কারণ হতে পারে। আবার শরীরে ভাইরাস বা ব্যাকটেরিয়ার আক্রমণের কারণেও চুলকানি হতে পারে। চুলকানি কী কারণে হচ্ছ এটি নিজে বের করতে না পারলে ডাক্তারের শরণাপন্ন হতে হবে। চুলকানি হওয়ার কারণ বের করার পর সে অনুযায়ী আপনি চিকিৎসা নিতে পারবেন।

উপরে উল্লেখ করে দেয়া চুলকানি দূর করার ক্রিমগুলো ব্যবহার করতে পারেন কিংবা চুলকানি দূর করার ঔষধ সেবন করতে পারেন। যেকোনো একটি করেই আপনি চুলকানি দূর করতে পারবেন।

পুরুষাঙ্গের চুলকানি দূর করার ক্রিম

পুরুষাঙ্গের চুলকানি দূর করার ক্রিম কিংবা গোপনাঙ্গের চুলকানি দূর করার ক্রিম, যেটাই খুঁজছেন না কেন, এটি কেনার সময় আপনাকে সতর্কতা বজায় রাখতে হবে। কারণ, বাজারে থাকা অধিকাংশ চুলকানির ক্রিম নকল হয়ে থাকে এবং সঠিক ক্রিম বাছাই করতে না পারলে হিতে বিপরীত হতে পারে। অনেক ক্রিমের পার্শ্ব-প্রতিক্রিয়া থাকার কারণে চুলকানি দূর করতে গিয়ে অন্য অসুখ বেধে যাবে।

তাই, আপনার গোপনাঙ্গে যদি চুলকানির সমস্যা থাকে, তাহলে আপনি নিচে উল্লেখ করে দেয়া ক্রিমগুলো ব্যবহার করতে পারেন। এই ক্রিমগুলো ব্যবহার করে অনেকেই সুফল পেয়েছে।

গোপনাঙ্গের চুলকানি দূর করার ক্রিম এর নাম

  1. স্যালিসিলিক অ্যাসিড ক্রিম
  2. অ্যালোভেরা ক্রিম
  3. বেটামেথ্যাসোন ক্রিম
  4. হাইড্রোকর্টিসোন ক্রিম
  5. ক্লোরহেক্সিডিন ক্রিম
  6. বেনজিল পারঅক্সাইড ক্রিম
  7. ক্যালামাইন ক্রিম

এই ক্রিমগুলো যেকোনো ফার্মেসি থেকে ক্রয় করতে পারবেন এবং প্রতিদিন ব্যবহার করতে পারবেন। ক্রিমগুলো ব্যবহার করার ফলে আপনার গোপনাঙ্গের যেসব চুলকানির সমস্যা ছিলো, সেগুলো সমাধান হয়ে যাবে।

রানের চিপায় চুলকানি দূর করার ক্রিম

রানের চিপায় চুলকানির সমস্যায় ভুগছেন? এই সমস্যা শুধু আপনার না, অনেকের ক্ষেত্রেই দেখা যায়। এই সমস্যাটি হওয়ার মূল কারণ হচ্ছে রানের চিপায় ঘাম জমে ময়লা হওয়া। অনেক সময় গরমে আমাদেরকে কাজ করতে হয়। সারা শরীর ঘেমে যাওয়ার পাশাপাশি আমাদের রানের চিপাও ঘেমে যায়। কিন্তু, আমি যেভাবে মুখ এবং হাত ধুয়ে ফেলি, সেভাবে রানের চিপা ধোওয়া হয়না।

এছাড়াও, অনেকেই গোসল করার সময় রানের চিপা ঠিকভাবে পরিষ্কার করেন না। এই কারণে ময়লা জমে অনেক সময় চুলকানির সৃষ্টি হয়। এই চুলকানির সমস্যা থেকে পরিত্রাণ পেতে চাইলে আপনাকে প্রতিদিন গোসল করার সময় দুই পায়ের মাঝের রানের চিপাগুলো পরিষ্কার করতে হবে। এছাড়াও, অতিরিক্ত চুলকানির সমস্যা হলে নিচের তালিকায় উল্লেখ করে দেয়া ক্রিমগুলো ব্যবহার করে দেখতে পারেন।

  1. পেভিসন অথবা ডার্মাসল
  2. Lidocaine
  3. ক্যালসিনেউরিন ইনহিবিটারস
  4. কর্টিসোন ক্রিম
  5. এন্টিডিপ্রেসান্টস

আপনার রানের চিপায় যদি অতিরিক্ত চুলকানির সমস্যা থাকে, তাহলে এই তালিকা থেকে যেকোনো একটি ক্রিম কিনে ব্যবহার করতে পারেন। তবে, অল্প চুলকানির সমস্যা থাকলে আপনি প্রতিদিন গোসল করার সময় দুই পায়ের মধ্যবর্তী স্থান পরিষ্কার করলে এই চুলকানির সমস্যা থেকে পরিত্রাণ পাবেন।

সারা গায়ে চুলকানি ঔষধ

সাধারণত, সারা গায়ে চুলকানি হওয়ার একটি কারণ হচ্ছে এলার্জি। আপনার শরীরে বা রক্তে যদি এলার্জি থাকে, তাহলে সারা গায়ে চুলকানির সমস্যা দেখা দিতে পারে। অনেকেরই একই সমস্যা দেখা যায়। সারা গায়ে চুলকানি হলে চুলকানির ঔষধ সেবন করতে পারেন। কারণ, সারা গায়ে চুলকানির সমস্যা হলে ক্রিম ব্যবহার করে সহজেই সমাধান মিলবে না।

এজন্য, নিচে উল্লেখ করে দেয়া সারা গায়ে চুলকানি দূর করার ঔষধগুলোর তালিকা হতে যেকোনো একটি ঔষধ কিনে সেবন করতে পারেন। নিচে ঔষধের তালিকাটি উল্লেখ করে দেয়া হলো — 

  • Alatrol
  • Atarax 25mg
  • Sendo
  • Darma 50
  • Oradin

সারা শরীরে চুলকানি থাকলে যেকোনো ফার্মেসি থেকে এই ঔষধগুলোর যেকোনো একটি কিনে নিয়ে এসে খেতে পারেন। এগুলো সব এলার্জির ঔষধ। যাদের সারা গায়ে এলার্জির কারণে চুলকানি হয়, তারা ঔষধগুলো সেবন করলে চুলকানি অনেক দ্রুত কমে যাবে। তবে, এই ঔষধগুলো সেবন করলে ঘুম আসে। তাই, চেষ্টা করবেন ঔষধগুলো রাতে খাওয়ার জন্য। 

শেষ কথা

আজকের এই পোস্টে আপনাদের সাথে চুলকানি দূর করার ক্রিম এর নাম এবং চুলকানি দূর করার ঔষধের নাম শেয়ার করেছি। পোস্টটি শুরু থেকে শেষ অব্দি পড়লে শরীরের চুলকানি দূর করার বিভিন্ন উপায় সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। আরও এমন তথ্য জানতে আমাদের ওয়েবসাইটটি প্রতিদিন ভিজিট করুন।

Tag:

পুরুষাঙ্গের চুলকানি দূর করার ক্রিম

রানের চিপায় চুলকানি দূর করার ক্রিম

যোনিতে চুলকানি দূর করার ক্রিম

দাদ চুলকানি দূর করার ক্রিম নাম

চুলকানি দূর করার ঔষধের নাম

সারা গায়ে চুলকানি ঔষধ

চুলকানি দূর করার ক্রিম স্কয়ার

চুলকানি দূর করার ঘরোয়া উপায়

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button