Health info

বড়দের এবং বাচ্চাদের কৃমির ঔষধ কোনটা ভালো জেনে নিন

পেটে কৃমি হয়েছে? কৃমির ঔষধ কোনটা ভালো জানা থাকলে কৃমি দূর করতে পারবেন অনেক সহজেই। আজকের এই পোস্টে আপনাদের সাথে বড়দের কৃমির ঔষধ কোনটা ভালো, বাচ্চাদের কৃমির ঔষধ কোনটা ভালো এই বিষয়গুলো নিয়ে বিস্তারিত আলোচনা করবো।

প্রতি ৩ মাস অন্তর অন্তর কৃমির ঔষধ খেতে হয়। বাচ্চাদের ক্ষেত্রে হোক কিংবা বড়দের ক্ষেত্রে, কৃমির ঔষধ না খেলে শরীরে অনেক সমস্যার দেখা যায়। তাই, প্রতি ৩ মাস অন্তর অন্তর দুইটি করে কৃমির ঔষধ খেতে হবে। একটি কৃমির ঔষধ খাওয়ার পর আবারও ৭ দিন পর একটি খেতে হবে। এভাবে করে প্রতি ৩ মাস অন্তর কৃমির ঔষধ খেলে শরীর অনেক সুস্থ থাকে এবং গোল কৃমি, ফিতা কৃমি সহ সকল কৃমি থেকে রক্ষা পাওয়া যায়।

কৃমির ঔষধ অনেক রয়েছে। ফার্মেসি গিয়ে কৃমির ঔষধ চাইলে অনেক ঔষধ পাবেন। কিন্তু, অনেকেই কৃমির ঔষধ কোনটা ভালো তা জানেন না। তো চলুন, গুড়া কৃমির ঔষধের নাম, কৃমির ঔষধ খাওয়ার নিয়ম ইত্যাদি বিষয়গুলো নিয়ে বিস্তারিত আলোচনা করা যাক।

কৃমির ঔষধ কেন খেতে হবে?

কৃমি বাংলাদেশের শিশুদের জন্য একটি বড় সমস্যা। দূষিত খাবার, মলমূত্র এবং মাটি থেকে কৃমির সংক্রমণ ছড়ায়। কৃমিতে আক্রান্ত ব্যক্তির মল মাটিতে মিশে কৃমির ডিম তৈরি করে, যা পরবর্তীতে মানুষকে সংক্রমিত করে।

কৃমি হলে অরুচি, বমি বমি লাগা এবং পাতলা পায়খানা, পেটব্যথা বা কামড়ানো, রক্তশূন্যতা সহ আরও অনেক সমস্যার দেখা দেয়। এছাড়াও, কৃমি হলে তা নাক বা মুখ দিয়েও বের হতে পারে। এছাড়া, কৃমি একটি পরজীবী হওয়ার কারণে এটি আমাদের দেহের অনেক গুরুত্বপূর্ণ উপাদান শুষে খেয়ে ফেলে। এতে করে, শরীরের অনেক সমস্যা দেখা দেয় এবং ভিটামিন ও ক্যালসিয়াম এর ঘাটতি পড়ে।

ঠিক কারণেই কৃমির ঔষধ খেতে হবে। কৃমির ঔষধ না খেলে কৃমি পেটের ভিতর বাড়তে থাকে। এতে করে শরীরে অনেক রোগ-বালাই দেখা দেয়, শরীরে প্রয়োজনীয় উপাদানের ঘাটতি দেখা যায়। তাই, প্রতি ৩ মাস অন্তর অন্তর কৃমির ঔষধ খেতে হবে।

কৃমির ঔষধ খাওয়ার নিয়ম

বিভিন্নভাবে আমাদের শরীরে কৃমির জন্ম হতে পারে। কৃমি নিধন করার জন্য প্রতি ৩ মাস অন্তর অন্তর কৃমির ঔষধ খেতে হবে। শুধু একা খেলে হবেনা, পরিবারের সবাইকে কৃমির ঔষধ খেতে হবে। এজন্য, প্রতি ৩ মাস অন্তর একটি করে কৃমির ঔষধ সবাইকে খাওয়াতে হবে। এরপর, আবারও ৭ দিন পর একটি করে ঔষধ পুরো পরিবারের সবাইকে খাওয়াতে হবে।

ঠিক এভাবে করে প্রতি ৩ মাস অন্তর কৃমির ঔষধ খেলে পরিবারের আর কারো কৃমির সমস্যা হবেনা। কৃমি আমাদের শরীরে জন্ম নিলে অনেক সমস্যা হয়ে থাকে। শরীরের গুরুত্বপূর্ণ উপাদান, ভিটামিন, কয়ালসিয়াম সহ অনেক কিছু কৃমি শোষণ করে থাকে। তাই, বাচ্চাদের এবং বড়দের উভয়কেই কৃমির ঔষধ খেতে হবে।

এই নিয়ম অনুসরণ করে কৃমির ঔষধ খেতে পারেন। কৃমির ঔষধ কোনটা ভালো তা নিচে উল্লেখ করে দিয়েছি। দেখে নিতে পারেন। 

কৃমির ঔষধ কোনটা ভালো

কৃমির ঔষধ কোনটা ভালো ,কৃমির অনেক ঔষধ রয়েছে। আপনার পেটে যে কৃমিই হোক না কেন, গোল কৃমি, ফিতা কৃমি, গুড়া কৃমি ইত্যাদি অনেক কৃমি রয়েছে। কৃমি হলেও যেমন কৃমির ঔষধ খেতে হবে, তেমনি কৃমি যেন না হয় সেজন্য কৃমির ঔষধ খেতে হবে। কৃমির ঔষধ খাওয়ার জন্য পরিবারের সবাইকে কৃমির ঔষধ সেবন করাতে হবে। নিচে কৃমির ঔষধ কোনটা ভালো তা উল্লেখ করে দিয়েছি।

  • Almex Tablet
  • Albezen Tablet
  • Ben-A Tablet
  • Durazol Tablet
  • Estazol Tablet

কৃমি হক কিংবা না হক, প্রতি ৩ মাস অন্তর এই ঔষধগুলোর যেকোনো একটি ঔষধ পরিবারের সবাইকে খাওয়াতে হবে। প্রথমে সবাই মিলে একটি করে ট্যাবলেট খেতে হবে এবং আবারও ৭ দিন পর একটি করে খেতে হবে। তবে, ঔষধ ভেদে এই নিয়ম পরিবর্তন হতে পারে। যেমন কিছু কৃমির ঔষধ ৩ মাসে শুধুমাত্র একবার খেলেই হয়। তবে, ৩ মাস অন্তর অন্তর খাওয়ার অভ্যাস করতে হবে। তাহলে কৃমি শরীরে বাসা বাধতে পারবে না। 

বড়দের কৃমির ঔষধের নাম

কৃমি বড় এবং ছোট উভয়ের ক্ষেত্রেই দেখা যায়। কৃমি হলে ঔষধ খেতে হবে কৃমি দমন করার জন্য। এছাড়াও, কৃমি হওয়ার পূর্বেই ঔষধ খেলে পেটে আর কৃমি হতে পারবে না। তাই, ডাক্তাররা বলেছেন প্রতি ৩ মাস অন্তর একবার করে হলেও পরিবারের সবাই মিলে একটি করে কৃমির ঔষধ খেতে হবে। নিচে বড়দের কৃমির ঔষধের নামের একটি তালিকা উল্লেখ করে দিলাম। 

  1. Durazol Tablet
  2. Ben-A Tablet
  3. Albezen Tablet
  4. Almex Tablet
  5. Estazol Tablet

এই তালিকায় উল্লেখ করে দেয়া কৃমির ট্যাবলেটগুলোর যেকোনো একটি ট্যাবলেট প্রতি ৩ মাস অন্তর খেতে হবে। পরিবারের সকল সদস্যের জন্য একই নিয়ম। একটি করে ট্যাবলেট সবাই খেলে পরবর্তীতে আর কারও কৃমির সমস্যা দেখা দিবেনা। তো চলুন, এখন বাচ্চাদের কৃমির ঔষধ কোনটা ভালো জেনে নেয়া যাক।

বাচ্চাদের কৃমির ঔষধ কোনটা ভালো

বড়দের তুলনায় বাচ্চাদের ক্ষেত্রে কৃমির সমস্যা অনেক বেশি দেখা যায়। বাচ্চারা নিজে থেকে পরিষ্কার হতে পারেনা জন্য তাদের পেটে অনেক সময় কৃমির জন্ম হয়। কী কী কারণে কৃমির জন্ম হয় তা ইতোমধ্যে উল্লেখ করে দিয়েছি। বাচ্চাদের কৃমি হলে বড়দের মতো করেই তাদেরকে কৃমির ঔষধ খাওয়াতে হবে। নিচে বাচ্চাদের কৃমির ঔষধ কোনটা ভালো তার একটি তালিকা উল্লেখ করে দিলাম। 

  1. Estazol Tablet
  2. Almex Tablet
  3. Durazol Tablet
  4. Ben-A Tablet
  5. Albezen Tablet

বাচ্চাদের ক্ষেত্রে কৃমির সমস্যা হলে উপরে উল্লেখ করে দেয়া এই ঔষধগুলোর যেকোনো একটি ফার্মেসি থেকে কিনে এনে আপনার বাচ্চাকে খাওয়াতে পারেন। প্রতি ৩ মাস অন্তর একটি করে কৃমির ঔষধ খাওয়ালে কৃমি পেটে বাসা বাধতে পারবে না। তাই, আপনার পরিবারের সবাইকে প্রতি ৩ মাস অন্তর একটি করে কৃমির ঔষধ খাওয়ান। এছাড়াও, কিছু পদ্ধতি অনুসরণ করে চললে কৃমি হওয়া থেকে বেঁচে থাকতে পারবেন। নিচে এগুলো সম্পর্কে আরও বিস্তারিত জানতে পারবেন। 

কৃমির সমস্যা থেকে উত্তরণের উপায়

আমাদের পেটে অনেক সময় বিভিন্ন প্রকার কৃমির জন্ম হয়। নানা কারণে এসব কৃমি আমাদের পেটে বাসা বাধে। কৃমি হলে অনেক সমস্যা দেখা দেয় আমাদের শরীরে। কৃমির সমস্যা থেকে উত্তরণের জন্য নিচে উল্লেখ করে দেয়া পদ্ধতিসমূহ অনুসরণ করতে পারেন। 

  • প্রতি ৩ মাস অন্তর পরিবারের সবাইকে কৃমির ঔষধ খাওয়াতে হবে।
  • ফলমূল সহ যেকোনো খাওয়ার পূর্বে অবশ্যই ধুয়ে নিতে হবে। 
  • বাড়িঘর এবং শৌচাগার পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে। 
  • নোংরা জায়গায় খালি পায়ে হাটা যাবেনা। 
  • পরিবারের সবার হাতের এবং পায়ের নখ কেটে ছোট করে রাখতে হবে। 
  • মলত্যাগের পর, খাবার তৈরি করার পূর্বে এবং খাবার খাওয়ার পূর্বে হাত সুন্দর করে ধুয়ে নিতে হবে। 

কৃমির ঔষধ কোনটা ভালো ,কৃমি অনেক কারণেই হতে পারে। কৃমি হওয়া থেকে বাঁচতে চাইলে উপরে উল্লেখ করে দেয়া এই কাজগুলো অনুসরণ করতে হবে। তাহলে পরিবারের সবার কৃমি হওয়া থেকে বাঁচতে পারবেন। এছাড়াও, প্রতি ৩ মাস অন্তর কৃমির ঔষধ সেবন করতে হবে। 

শেষ কথা

আজকের এই পোস্টে আপনাদের সাথে কৃমির ঔষধ কোনটা ভালো এবং বড়দের কৃমির ঔষধের নাম, বাচ্চাদের কৃমির ঔষধ কোনটা ভালো এসব বিষয় নিয়ে আলোচনা করেছি। এছাড়াও, কৃমি হওয়ার লক্ষণ এবং কৃমির ঔষধ খাওয়ার নিয়ম নিয়েও আলোচনা করেছি। পোস্টটি শুরু থেকে শেষ অব্দি পড়লে কৃমি কেন হয়, কীভাবে কৃমি থেকে বাঁচতে হবে এবং কৃমি হলে করণীয় কী তা সম্পর্কে বিস্তারিত ধারণা পাবেন।

Tag:

বড়দের কৃমির ঔষধের নাম

বড়দের কৃমির ঔষধ কোনটা ভালো

কৃমির ট্যাবলেট খাওয়ার আগে না পরে খেতে হয়

কৃমির ঔষধ কোনটা ভালো বাচ্চাদের জন্য

কৃমির ঔষধ স্কয়ার

বড়দের ঘন ঘন কৃমি হওয়ার কারণ

গুড়া কৃমির ঔষধের নাম

কৃমির ট্যাবলেট এর পার্শ্বপ্রতিক্রিয়া

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button