Health info

কাশির ট্যাবলেট এর নাম এবং সিরাপের নাম জেনে নিন

অনেক সময় আমাদের কাশি হয় কিন্তু কাশির ট্যাবলেট এর নাম না জানার কারণে আমরা এই কাশি থেকে মুক্তি পেতে ওষুধ সেবন করতে পারিনা। কাশির সমস্যার জন্য ছোট্ট একটি সিরাপ কিংবা অল্প কিছু ওষুধ সেবন করলেই কাশির সমস্যা থেকে পরিত্রাণ পাওয়া যায়।

আজকের এই পোস্টে কাশির ট্যাবলেট এর নাম, কাশির সিরাপ এর নাম এবং কাশির ট্যাবলেট এর দাম কত টাকা তা নিয়ে আলোচনা করবো। আপনার যদি কাশির সমস্যা থাকে বা ঠান্ডা লাগার কারণে কিংবা অন্য কোনো কারণে কাশি হচ্ছে, তাহলে এই পোস্টটি আপনার জন্যই। পোস্টটি শুরু থেকে শেষ অব্দি পড়লে কাশির সমস্যা সমাধানের জন্য বিভিন্ন প্রকার ট্যাবলেট এর নাম জানতে পারবেন।

তো চলুন, সর্দি কাশির ট্যাবলেট এর নাম এবং শুকনা কাশির ট্যাবলেট এর নাম জেনে নেয়া যাক। পাশাপাশি কী কী পদক্ষেপ নিলে এই সমস্যা আর হবেনা সেটিও জেনে নিবো আজকে।

কাশি হওয়ার কারণ

বিভিন্ন কারণে কাশি হতে পারে। অতিরিক্ত গরম, ধুলাবালি, ঋতু পরিবর্তনের সময় ঠান্ডা লেগে অনেক সময় কাশি হয়ে থাকে। এছাড়াও, অনেকের ক্ষেত্রে দেখা যায় কোনো ঠান্ডা লাগার সমস্যা না থাকলেও কাশি হয়ে থাকে। তবে, কাশি হওয়ার মূল কারণ হচ্ছে ঠান্ডা লাগা। ঠান্ডা লাগলে কাশি হওয়া থেকে শুরু করে গলা ব্যাথা পর্যন্ত হয়ে থাকে।

এছাড়া, অনেকের ক্ষেত্রে ধুলাবালির কারণেও কাশি হয়ে থাকে। আবার, যারা আগে ধূমপান করতো বা এখনো করে, তাদের ক্ষেত্রে এই সমস্যা বেশি দেখা যায়। ধূমপায়ী ব্যক্তিদের ক্ষেত্রে কাশি হওয়ার কারণ হচ্ছে তাদের ফুসফুসে ধূমপান করার কারণে বিভিন্ন সমস্যার তৈরি হওয়া। আরও অনেক কারণেই একজন মানুষের কাশি হতে পারে।

কাশির সমস্যা থাকলে কাশির ট্যাবলেট এর নাম জেনে সেগুলো সেবন করতে পারেন কিংবা কাশির সিরাপ খেতে পারেন। নিচে ট্যাবলেট এবং সিরাপগুলোর নাম নিয়ে বিস্তারিত আলোচনা করেছি, চলুন জেনে নেই।

কাশির ট্যাবলেট এর নাম

কাশি হওয়ার কারণ তো ইতোমধ্যে উল্লেখ করে দিয়েছি। কাশি হওয়ার কারণ জানার পর এখন কাশির ট্যাবলেট এর নাম জানা আবশ্যক। কাশির জন্য বিভিন্ন প্রকার ট্যাবলেট পাওয়া যায়। সঠিক ট্যাবলেট সেবন করলে অল্প সময়ের মাঝেই কাশির সমস্যা ঠিক হয়ে যায়। যদি ভুল ওষুধ সেবন করেন তাহলে কাশি বন্ধ হবেনা এবং বিভিন্ন প্রকার পার্শ্ব-প্রতিক্রিয়া দেখা দিতে পারে।

তাই, আপনার যদি কাশির সমস্যা থাকে, তাহলে নিচের তালিকায় উল্লেখ করে দেয়া কাশির ট্যাবলেট এর নাম গুলো দেখে নিয়ে এই ওষুধগুলো সেবন করতে পারেন। এই ওষুধগুলো সেবন করলে অল্প সময়ের মাঝেই আপনার কাশি দূর হয়ে যাবে।

  1. Purisal 2
  2. Neocilor
  3. Fexo 120
  4. Flamex 400
  5. Zimax 500
  6. Tofen
  7. Fexo 60
  8. Histalex
  9. Tussilon Tablet
  10. Monas 10

এই তালিকায় উল্লেখ করে দেয়া হয়েছে সেরা কিছু কাশির ওষুধ। এই ওষুধগুলোর তালিকা হতে যেকোনো একটি ওষুধ আপনার এলাকার ফার্মেসি থেকে কিনে নিয়ে এসে খেতে পারেন। এতে করে অল্প সময়ের মাঝে আপনার কাশির সমস্যা দূর হয়ে যাবে। তবে, অতিরিক্ত কাশির সমস্যা থাকলে, কাশির সাথে রক্ত বা পুঁজ বের হলে অতি শীঘ্রই ডাক্তারের শরণাপন্ন হন।

কাশির ট্যাবলেট এর নাম স্কয়ার

আপনার যদি কাশির সমস্যা থাকে, তাহলে স্কয়ার কোম্পানির কাশির ট্যাবলেট খেতে পারেন। কাশির সমস্যার কারণে অনেকেই কাশির ট্যাবলেট কিনতে স্কয়ার কোম্পানির ঔষধ কিনতে চান কিন্তু নাম না জানার কারণে স্কয়ার কোম্পানির কাশির ট্যাবলেট কেনা হয়না। নিচে আপনাদের জন্য কাশির ট্যাবলেট এর নাম স্কয়ার কোম্পানির যেগুলো, তার একটি তালিকা উল্লেখ করে দিয়েছি।

  1. Keto A 100
  2. Axodin 180
  3. Encilor 10mg
  4. Klarix
  5. Ambrox
  6. Fexo 120

স্কয়ার কোম্পানির কাশির ঔষধ খেতে চাইলে এই তালিকা থেকে যেকোনো একটি ট্যাবলেট কিনে খেতে পারেন। আপনার যদি শুষ্ক কাশি বা সর্দি কাশি থেকে থাকে, তবে এই ওষুধগুলো সেবন করলে অতি দ্রুত কাশির সমস্যা সমাধান হয়ে যাবে। যেকোনো ফার্মেসির দোকানে থেকেই এই কাশির ওষুধগুলো কিনতে পারবেন। তবে, কাশির ওষুধ খাওয়ার পূর্বে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিয়ে তবেই ওষুধ সেবন করবেন।

সর্দি কাশির ট্যাবলেট এর নাম

কাশির মাঝে সর্দি কাশি আছে আবার শুকনো কাশি আছে। আমাদের অনেকের ক্ষেত্রে সর্দি কাশি হয় আবার কারও ক্ষেত্রে শুকনো কাশি হয়। আপনার যদি কাশির সমস্যা হয়, তাহলে অবশ্যই কাশির ট্যাবলেট খাবেন। কাশি হলে প্রথমেই ডাক্তারের পরামর্শ নিয়ে তবেই ওষুধ সেবন করতে হবে। এছাড়াও, ডাক্তাররা কাশি হলে যেসব ওষুধ সেবন করতে বলেন তার একটি তালিকা আমি নিচে উল্লেখ করে দিলাম, এখানে থাকা ওষুধগুলো খেতে পারেন।

সর্দি কাশি এবং শুকনো কাশির ট্যাবলেট এর নাম

  • Ocof
  • Madhuvas
  • Nectar
  • Abex

শুকনো কাশি হলে এই ওষুধগুলো খেতে পারেন। যেকোনো ফার্মেসি থেকে এই ওষুধগুলো কিনতে পারবেন। Ocof, Abex, Nectar, Madhuvas এর যেকোনো একটি ওষুধ সেবন করলেই শুকনো কাশি কিংবা সর্দি কাশি ঠিক হয়ে যাবে।

বাচ্চাদের কাশির সিরাপের নাম

ছোট বাচ্চাদের অনেক সময় কাশির সমস্যা দেখা দেয়। শুকনো কাশি সহ সর্দি কাশি হয়ে থাকে। অল্প একটু ঠান্ডা লাগলে বাচ্চাদের ক্ষেত্রে এই ঠান্ডা লাগার সমস্যা দেখা যায় অধিকাংশ সময়েই। আপনার বাচ্চার যদি কাশির সমস্যা থাকে, হোক সেটি সর্দি কাশি কিংবা শুকনো কাশি, তাহলে নিচে উল্লেখ করে দেয়া বাচ্চাদের কাশির সিরাপের নামের তালিকা থেকে যেকোনো একটি সিরাপ কিনে খাওয়াতে পারেন।

বাচ্চাদের কাশির সিরাপের নামগুলো হচ্ছে — 

  1. Remocof
  2. Adolef
  3. Ecof
  4. Adovas
  5. Tusca plus

এই তালিকা থেকে যেকোনো একটি কাশির সিরাপ আপনার এলাকার যেকোনো একটি ফার্মেসির দোকান থেকে কিনে নিয়ে এসে আপনার বাচ্চাকে খাওয়ান। সিরাপের গায়ে লেখা অনুসরণ করে বাচ্চাকে কতবেলা সিরাপটি খাওয়াতে হবে সেটি অনুসরণ করুন। 

বাচ্চাদের সর্দি-কাশি, জ্বর ইত্যাদি অসুখ হলে বড়দের ওষুধ না খাইয়ে ছোট বাচ্চাদের ওষুধ খাওয়াতে হবে। এজন্য, উপরে উল্লেখ করে দেয়া কাশির সিরাপগুলো খাওয়াতে পারেন। তবে, কাশির সিরাপ বাচ্চাকে খাওয়ানোর পূর্বে অবশ্যই ডাক্তারের সাথে পরামর্শ করে নিতে হবে। ডাক্তার যে সিরাপটি খাওয়াতে বলবেন এবং দিনে যতবার খাওয়াতে বলবেন, সেটি অনুসরণ করতে হবে। 

কাশি দূর করার ঘরোয়া উপায়

আপনার কিংবা আপনার বাচ্চার, শুকনো কিংবা সর্দি কাশি হলে প্রথমেই ওষুধ সেবন না করে ঘরোয়া কিছু পদ্ধতি অবলম্বন করে কাশির সমস্যা দূর করতে পারেন। কাশির সমস্যা দূর করার জন্য নিচে কিছু ঘরোয়া পদ্ধতি উল্লেখ করে দেয়া হয়েছে, এগুলো অনুসরণ করলে অনেক দ্রুত কাশি দূর হবে। 

তুলসী পাতা: ঠান্ডা ও কাশির জন্য তুলসী পাতা দীর্ঘদিন ধরে ব্যবহৃত এক ঐতিহ্যবাহী ওষুধ। এর অ্যান্টিব্যাকটেরিয়াল, অ্যান্টিভাইরাল এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য ঠান্ডা ও কাশির উপসর্গ দূর করতে সাহায্য করে।

বাসক পাতা: অতিরিক্ত কাশি হলে বাসক পাতা ধুয়ে পানিতে নিয়ে সিদ্ধ করতে হবে। এরপর, উক্ত সিদ্ধ পানি কুসুম কুসুম গরম থাকা অবস্থায় খেতে হবে। এভাবে করে কাশির সময় বাসক পাতা খেতে কাশির সমস্যা দূর হয়।

লবঙ্গ: আমাদের অনেক সময় খুসখুসে কাশি হয়। এই সমস্যা সমাধান করার জন্য একটি বা দুইটি লবঙ্গ দাঁতের মাঝে নিয়ে চিবিয়ে এর রস খেতে হবে। তাহলে কিছু সময়ের মাঝেই এই কাশি ঠিক হয়ে যাবে। অনেক আগে থেকেই এটি একটি ঘরোয়া চিকিৎসা হিসেবে ব্যবহৃত হয়ে আসছে। 

শেষ কথা

আজকের এই পোস্টে আপনাদের সাথে কাশির ট্যাবলেট এর নাম এবং কাশির সিরাপের নাম শেয়ার করেছি। ডাক্তারের পরামর্শ ছাড়া এসব ওষুধ সেবন করবেন না। সামান্য সময়ের জন্য কাশির সমস্যা দূর করতে এই ওষুধগুলো খেতে পারেন। অনেক সময় হাল্কা কাশি দূর করার জন্য ডাক্তার কর্তৃক এই ওষুধগুলো দেয়া হয়, তাই আমরা ইন্টারনেট থেকে সংগ্রহ করে এসব ওষুধের নামের একটি তালিকা আপনাদের সাথে শেয়ার করেছি। নিজ দায়িত্বে ওষুধ সেবন করুন।

Tag;

কাশির এন্টিবায়োটিক ট্যাবলেট এর নাম

খুসখুসে বিরক্তিকর কাশির ঔষধ

শুকনো কাশির ট্যাবলেট এর নাম

বেক্সিমকো কাশির ট্যাবলেট

কাশির ট্যাবলেট এর নাম বাংলাদেশ

কাশির ট্যাবলেট এর নাম স্কয়ার

সর্দি কাশির ট্যাবলেট এর নাম

গলায় খুশখুশে কাশির ঔষধ

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button